• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

ফরিদপুরে নদী ভাঙন আতঙ্কে দিন কাটাচ্ছে মানুষ (ভিডিও)

জাকির হোসেন, ফরিদপুর প্রতিনিধি

  ১৮ নভেম্বর ২০২০, ১২:২০

বন্যার পর এবার ফরিদপুরে দেখা দিয়েছে নদী ভাঙন। আতঙ্কে দিন কাটাচ্ছে ভাঙন কবলিত এলাকার হাজারও পরিবার। নদীগর্ভে বিলীন হচ্ছে বসতবাড়ি ও কৃষি জমি। হুমকিতে বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফের বাড়ি যাওয়ার সড়ক, গোলডাঙ্গী সেতু, বিদ্যালয় ও আশ্রয় কেন্দ্রসহ বিভিন্ন স্থাপনা। ভাঙন রোধে কাজ করার কথা জানালেন পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা।

পদ্মা নদী বেষ্টিত ফরিদপুর সদর ও চরভদ্রাসন-সদরপুর উপজেলা। গেল দুই দশকে নদীগর্ভে বিলীন হয়েছে উপজেলার অসংখ্য ঘরবাড়ি, কৃষি জমি, স্কুল, মাদরাসা, মসজিদ, মন্দির, হাট-বাজারসহ গুরুত্বপূর্ণ স্থাপনা।

হুমকির মুখে রয়েছে আরও অনেক স্থাপনা। মধুখালী উপজেলার কামারখালী ইউনিয়নের অনেক জায়গা মধুমতীর গর্ভে চলে গেছে। বন্ধ রয়েছে বীরশ্রেষ্ঠ আব্দুর রউফের গ্রামে যাওয়ার যোগাযোগ ব্যবস্থা।

স্থানীয়ারা বলেন, মানুষের এত সমস্যা হচ্ছে যে অ্যাম্বুলেন্স নিয়ে কোনো রোগীর বাইরে নিয়ে যাওয়ার কোনো ব্যবস্থা নেই। রাস্তা-ঘাট ভাঙার কারণে স্কুল-কলেজে যেতে সমস্যা হচ্ছে। আমরা হাট-বাজার করতে পারি না। কোনো মালপত্র আনতে পারছি না। আমরা রাস্তা চাই ও নদী ভাঙন বন্ধ চাই।

নতুন প্রকল্পের মাধ্যমে শুষ্ক মৌসুমে তীর সংরক্ষণ বাঁধ সংস্কারের আশ্বাস দিলেন পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী। ফরিদপুর পাউবো এর নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ বলেন, এরই মাঝে মধুমতী নদীর ভাঙনটির সংরক্ষণ প্রকল্প পানি মন্ত্রণালয়ে দাখিল করা হয়েছে। শুধু আশ্বাস নয় অচিরেই নদী ভাঙন রোধ না হলে অনেক গ্রামের অস্তিত্ব বিলীন হওয়ার আশঙ্কা এলাকাবাসীর।
জিএম/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দুই সহোদরকে পিটিয়ে হত্যা : ফরিদপুরে বিজিবি মোতায়েন
ফরিদপুরে হত্যা মামলায় ২ জনের যাবজ্জীবন
ফরিদপুরের দুর্ঘটনার কারণ জানাল তদন্ত কমিটি
তীব্র তাপদাহে খেটে খাওয়া মানুষের পাশে ডিএমপি
X
Fresh