logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭

গাজীপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১২ নভেম্বর ২০২০, ১৭:২৬
আপডেট : ১২ নভেম্বর ২০২০, ১৮:০৭

দখল আর অবৈধ স্থাপনায় বিলীন হচ্ছে ঘাটাখালি নদী (ভিডিও)

The Ghatakhali river is disappearing due to occupation and illegal installation
দখল আর অবৈধ স্থাপনায় বিলীন হচ্ছে ঘাটাখালি নদী
দখলের কবলে পড়ে অস্তিত্ব হারাতে চলেছে গাজীপুরের কালিয়াকৈরের ঘাটাখালি নদী। স্থানীয়দের অভিযোগ, নদী দখল করে বিভিন্ন দোকানপাটসহ স্থায়ী ভবন গড়ে তুলেছে প্রভাবশালীরা। এছাড়াও নদীর দু-তীরে অবৈধ স্থাপনা নির্মাণ করে বসবাস শুরু করলেও নির্বিকার প্রশাসন।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় সৈয়দপুর, টান-কালিয়াকৈর, লতিফপুর, গোয়ালবাতান এলাকা দিয়ে বয়ে গেছে ঘাটাখালী নদীটি। কিন্তু কয়েক বছরে সৈয়দপুর এলাকায় নদীর তীর দখল করে বসতবাড়ি নির্মাণ করেছে প্রভাবশালীরা। শুধু তাই নয় টান-কালিয়াকৈর এলাকায় নদীর তীর দখল করে তারা গড়ে তুলেছে দোকানপাট আর মার্কেট। এসব দখল ও দূষণের কারণে নাব্য সংকটের ফলে বালু নদীতে নৌযান চলাচল কঠিন হয়ে পড়েছে। ফলে অস্তিত্ব হারাতে বসেছে ঘাটাখালি নদী। 

এলাকাবাসী জানান, নদীর পানি অনেক ময়লা আর দূষিত। কিছু মানুষ এই নদীর পাড় দখল করে চাপের মুখে ফেলে দিচ্ছে। এক সময় এই নদীতে আমরা গোসল করতাম, সাঁতার খেলতাম, পানি খাইতাম। নদী দিয়ে নৌকা বা লঞ্চ চলাচল করতেও দেখতাম। তবে এখন আর এসব দেখা যায় না।

অবৈধ স্থাপনা উচ্ছেদ করে দু’তীরে সৌন্দর্য বর্ধনের তাগিদ দিলেন সুশীল সমাজের প্রতিনিধিরা। অপরদিকে শুধু আশ্বাস নয় নদী দখলদারদের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ দেখতে চান স্থানীয়রা।

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন বলেন, নদী রক্ষা কমিশনের সাথে সমন্বয় করে আমরা তুরাগ নদীর উচ্চস্থল কালিয়াকৈরী পয়েন্টে আমাদের আপস্ট্রিম থেকে শুরু করে ডাউনস্ট্রিম পর্যন্ত পুরোটাই রেকি করেছি। আসন্ন শুষ্ক মৌসুমে আমরা নদীর তীর থেকে অবৈধ স্থাপনা দূর করার কার্যক্রম শুরু করবো।
আরএস/পি
 

RTVPLUS