• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জন্মের পর বাবাকে দেখতে পায়নি জলদস্যুর হতভাগ্য সন্তান  

বাঁশখালী থেকে কাজী ফয়সাল, আরটিভি নিউজ

  ১২ নভেম্বর ২০২০, ১৪:১৫
The unfortunate child of the pirate could not see the father after birth
জন্মের পর বাবাকে দেখতে পায়নি হতভাগ্য রায়হান (ডানে)

এক জলদস্যুর সন্তানের নাম রায়হান উদ্দিন। যার বয়স ৮ বছর। রায়হানের বাবার নাম মো. শাহাবুদ্দীন। এই বাবা জলদস্যু বাহিনীর সদস্য হওয়ায় জন্মের পর থেকে তাকে দেখতে পায়নি হতভাগা রায়হান।

বাবা দেখতে কেমন, বাবার আদর স্নেহ কেমন, কি করে, কিভাবে কথা বলে এসব বিষয়ে তার অনেক কৌতূহল ছিল। কিন্তু আশপাশের লোকমুখে সে শুধু শুনেই গেছে তার বাবা জলদস্যু বাহিনীর সদস্য। দীর্ঘ ৮ বছর পর বাবাকে এক নজর দেখতে চট্টগ্রামের বাঁশখালী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে মা জাহানারা বেগমের সঙ্গে এসেছে শিশু রায়হান।

চট্টগ্রামের বাঁশখালীতে আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) দুপুরে র‌্যাবের তত্ত্বাবধানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের উপস্থিতিতে স্বাভাবিক জীবনে ফিরে আসতে অস্ত্র ও গুলিসহ ৩৪ জলদস্যু আত্মসমর্পণ করেন।

৮ বছর বয়সী রায়হান বলেন, ছেলেবেলায় বাবাকে দেখিনি। বুদ্ধি হওয়ার পরেও বাবা দেখতে কেমন তাও জানতাম না। শুধু মায়ের কাছে বাবার অনেক গল্প শুনেছি। আমি জানি আমার বাবা খারাপ কোনও কাজ করেনি। এলাকার কিছু খারাপ মানুষ বাবাকে ফাঁসিয়ে বাড়ি ছাড়া করে দিয়েছিল।

সে আরও জানায়, স্কুলে ভর্তি হওয়ার সময় বাবা সঙ্গে যায়নি। বন্ধুদের কোনো বাবা স্কুলে গেলে তার অনেক মন খারাপ হতো। শুধু ভর্তির সময় মা একবার স্কুলে গিয়ে ভর্তি করিয়েছিল। এরপর থেকে সে একাই স্কুকে যাওয়া-আসা করে।
আত্মসমর্পণ করতে যাওয়া সাইফুদ্দীনের স্ত্রী জাহানারা বেগম জানান, স্থানীয় একটি মারামারির ঘটনার পর তার স্বামীর বিরুদ্ধে মিথ্যা মামলা হয়। মামলার পর তার স্বামী ভয়ে বাড়ি থেকে পালিয়ে জলদস্যু বাহিনীতে যোগ দেয়। এরপর দীর্ঘ ৮ বছর সে বাড়ি আসেনি। তার সঙ্গে কোনও যোগাযোগও ছিল না। সে বেঁচে আছে কিনা তাও ৪ বছর আগে জানতেন না।

স্বামী জলদস্যু শাহাবুদ্দীন কিভাবে স্বাভাবিক জীবনে ফিরে আসছেন এমন প্রশ্নে স্ত্রী জাহানারা বলেন, র‌্যাব বাহিনীকে অনেক ধন্যবাদ। তাদের মাধ্যমে আমি আমার স্বামী ও আমার সন্তানেরা তার বাবাকে ফিরে পেতে যাচ্ছি। যদিও আইনি প্রক্রিয়ায় কিছুদিন সময় লাগবে। প্রথমে র‌্যাব আমার স্বামীর সঙ্গে যোগাযোগ করে জলদস্যু বাহিনীর জীবন থেকে ফিরিয়ে আনতে সহায়তা করে৷

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ জানান, সুন্দরবনের মতো চট্টগ্রামের বাঁশখালী, মহেশখালী ও কুতুবদিয়া এলাকাও জলদস্যু মুক্ত হতে যাচ্ছে। আত্মসমর্পণ করা এই ৩৪ জলদস্যুদের হত্যা ও ধর্ষণ মামলা ছাড়া অনান্য মামলা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে প্রত্যাহার করা হবে।

র‌্যাব জানিয়েছে, চট্টগ্রামের বাঁশখালী এলাকার ৩৪ জন জলদস্যু অস্ত্রসহ আত্মসমর্পণ করতে যাচ্ছে। তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার যে উদ্যোগ নিয়েছে সরকার, এরই ধারাবাহিকতায় নগরীর বাঁশখালী, মহেশখালী ও কুতুবদিয়া এলাকার এই জলদস্যুরা আত্মসমর্পণ করবে। আত্মসমর্পণ করতে যাওয়া এসব সদস্যের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রাণলয়ে তালিকাভুক্ত ছয় থেকে সাত জন আছেন। যারা বিভিন্ন সময়ে ডাকাতি, অস্ত্র কারবারি, ছিনতাই ও জলদস্যুতার সঙ্গে জড়িত ছিলেন। তাদেরকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে বেশ কিছুদিন ধরেই মাঠপর্যায়ে কাজ করে র‌্যাব। এসব জলদস্যুদের বিরুদ্ধে হত্যা ও ধর্ষণ মামলা ছাড়াও তাদের অন্যান্য মামলা আইনি প্রক্রিয়ায় প্রত্যাহার করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও র‌্যাব-পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে ৯০টি অস্ত্র এবং ২০৫৬ রাউন্ড গুলি বুঝিয়ে দিয়ে তারা আত্মসমর্পণ করেন। এর আগে ২০১৮ সালের ২০ অক্টোবর একই এলাকায় ৪৩ জন জলদস্যু র‌্যাবের মাধ্যমে আত্মসমর্পণ করেছিল।

চট্টগ্রাম র‌্যাব-৭ এর অতিরিক্ত এসপি সোহেল মাহমুদ বলেন, আত্মসমর্পণ করতে যাওয়া এই সদস্যদের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রাণলয়ে তালিকাভুক্ত ৬ জন সদস্য আছেন। যারা বিভিন্ন সময়ে ডাকাতি, অস্ত্র কারবারি, ছিনতাই ও জলদস্যুতার সঙ্গে জড়িত।

র‌্যাব সদর দপ্তরের তথ্য বলছে, গত ২০১৬ সালের ৩১ মে থেকে ১ নভেম্বর ২০১৮ পর্যন্ত সুন্দরবনের ৩২টি দস্যু বাহিনীর ৩২৮ জন সদস্য ৪৬২টি অস্ত্র ও বিপুল পরিমাণ গোলাবারুদসহ আত্মসমর্পণ করেছেন। এখন তারা মাছের ঘের, কাঁকড়া চাষসহ নানা পেশায় নিয়োজিত আছেন। আবার কেউ অন্য কাজ করছেন। আত্মসমর্পণ পরবর্তীতে পুনর্বাসনে সরকারের পক্ষ থেকে তাদের প্রত্যেককে নগদ এক লাখ টাকা ও আইনি সহায়তা দেওয়া হয়।

প্রসঙ্গত, সর্বশেষ ২০১৮ সালের ২০ অক্টোবর র‌্যাবের মাধ্যমে মহেশখালী-কুতুবদিয়ার ৪৩ জলদস্যু আত্মসমর্পণ করে। সেই সময় অনেকেই নাগালের বাইরে ছিল। তাই সম্প্রতি বিভিন্ন পাহাড় ও সাগর উপকূলে অভিযান বৃদ্ধি করে র‌্যাব। অভিযানের মুখে আত্মসমর্পণ করতে আগ্রহ প্রকাশ করেছে এই জলদস্যুরা।
কেএফ/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জিম্মি জাহাজের নাবিকদের জন্য ছাগল-দুম্বা আনছে জলদস্যুরা
বাবার দাফনে ছেলের বাধা
জিম্মি জাহাজ উদ্ধার প্রসঙ্গে যা জানালেন পররাষ্ট্রমন্ত্রী
জাহাজ ছিনতাইয়ে শিশুদের কাজে লাগাচ্ছে সোমালিয়ার জলদস্যুরা
X
Fresh