• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জয়পুরহাটে ৭৫ কোটি টাকা মূল্যের বিষ্ণুমূর্তি উদ্ধার

জয়পুরহাট প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৯ নভেম্বর ২০২০, ০৯:২২
Vishnu idol worth, Tk 75 crore recovered, rtv news
জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার দেওড়া গ্রাম থেকে ৩৮০ কেজি ওজনের দুর্লভ কষ্টিপাথরের বিষ্ণুমূর্তি উদ্ধার

জয়পুরহাট জেলার আক্কেলপুর উপজেলার দেওড়া গ্রাম থেকে ৩৮০ কেজি ওজনের দুর্লভ কষ্টিপাথরের বিষ্ণুমূর্তি উদ্ধার করেছে র‌্যাব। গতকাল রোবরার রাতে প্রেস ব্রিফিং করে বিষয়টি নিশ্চিত করেন র‌্যাব কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এম এম মোহাইমেনুর রশিদ।

জয়পুরহাট র‌্যাব-৫ ক্যাম্পের কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার এম এম মোহাইমেনুর রশিদ জানান, পাল বংশীয় রাজা প্রথম মহিপালের আমলের উল্লেখযোগ্য প্রত্নতত্ত্ব সম্পদটি বহুবছর ধরে দেওড়া গ্রামের রাজেন্দ্রনাথ নিজ বাড়িতে মন্দির তৈরি করে কষ্টিপাথরের মূর্তিটি নিজের দখলে রাখেন। যা আইন বহির্ভূত। প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহযোগিতায় অভিযান চালিয়ে ৩৮০ কেজি ওজনের বিষ্ণুমূর্তিটি উদ্ধার করা হয়। বিষ্ণুমূর্তিটি প্রত্নতাত্ত্বিক সম্পদ হওয়ায় নওগাঁর বদলগাছীর পাহাড়পুর জাতীয় জাদুঘরে হস্তান্তর করা হয়।

র‌্যাব কমান্ডার আরও জানান, বিষ্ণুমূর্তিটি পাল বংশীয় রাজা প্রথম মহীপালের (৯৯৫-১০৪৩ খ্রিস্টাব্দ) আমলের। মূর্তিটির গায়ে খোদাই করা শিল্পকর্ম হতে জানা যায় যে, এটি কুষান সাম্রাজ্যের প্রাচীন মূর্তি শিল্পের আদলে তৈরিকৃত। ইতোপূর্বে ভারতের পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলা ও বৃহত্তর বগুড়া জেলার দেওড়া গ্রাম থেকে এই ধরনের শিল্পকর্ম প্রত্নতত্বসম্পদ উদ্ধার করা হলেও র‌্যাব কর্তৃক উদ্ধারকৃত প্রত্নসম্পদের মধ্যে এই ধরনের বিষ্ণুমূর্তি এটাই প্রথম। মূর্তিটির আনুমানিক মূল্য ৭৫ কোটি টাকা।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাবা-মাকে খুঁজছে ৫ বছরের অবুঝ শিশু জুনায়েদ
ব্যস্ত সময় কাটছে কাটিং-ফিটিং মাস্টারদের
প্রেমিকের মৃত্যুর ২২ ঘণ্টা পর চলে গেলেন প্রেমিকাও
১০ টাকায় ঈদবাজার
X
Fresh