• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

স্মার্টফোন কিনতে সুদবিহীন ঋণ পাচ্ছেন শিক্ষার্থীরা

আরটিভি নিউজ

  ০৪ নভেম্বর ২০২০, ১৭:৪০
smart phone, student, class, UJC
স্মার্টফোন

করোনা মহামারী শুরুর পর থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। এখন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইন ও টেলিভিশনের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চলছে। কিন্তু কিছু শিক্ষার্থী আর্থিক টানাপোড়নে পড়ায় টেলিভিশন কিংবা অনলাইনে স্মার্টফোনে ক্লাস করতে পারছেন না। এসব অস্বচ্ছল শিক্ষার্থীদের জন্য বিনাসুদে ঋণের ব্যবস্থা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বুধবার (০৪ নভেম্বর) এক সভায় শিক্ষার্থীদের স্মার্টফোন ক্রয়ে সুদবিহীন ঋণ দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ।

আর্থিকভাবে অস্বচ্ছল শিক্ষার্থীদের তালিকায় সর্বোচ্চ সংখ্যা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮৫৫৬ জন (১৯.৮৯ শতাংশ) এবংসর্বনিম্ন সংখ্যা খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫৮৬০ জন (৩.৩৬ শতাংশ)।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সূত্রে জানা গেছে, ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে স্মার্টফোন কিনে দেওয়ার জন্য প্রত্যেককে সর্বোচ্চ ৮ হাজার টাকা ঋণ দেওয়া হবে। এই অর্থ বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ অর্থ বছরের বার্ষিক বরাদ্দের বিপরীতে অগ্রিম হিসেবে সংশ্লিষ্ট খাতে সংশোধিত বাজেটে বরাদ্দ দেওয়া হবে।

সভায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, এই উদ্যোগের মাধ্যমে অস্বচ্ছল শিক্ষার্থীরা বর্তমান সময়ের একটি গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ করতে সক্ষম হবে। এটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রমের উদ্যোগে ইতিবাচক ভূমিকা রাখবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা অনলাইন শিক্ষায় আরও বেশি মনোযোগী হবে। তারা শিক্ষা জীবনের ক্ষতিও পুষিয়ে নিতে পারবে।

সভায় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কর্তৃক গঠিত ‘সফটলোন অনুমোদন কমিটির’ব্যাংক হিসাবের মাধ্যমে ৩১ জানুয়ারির ২০২১-এর মধ্যে বরাদ্দ দেওয়ার কথা বলা হয়। বিশ্ববিদ্যালয় খোলার পর কিংবা অধ্যয়নকালীন ৪টি সমান কিস্তিতে বা এককালীন তারা এই ঋণ পরিশোধ করতে পারবে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিয়ন্ত্রণ হারিয়ে সড়ক বিভাজকে জিপের ধাক্কা, বিদেশি শিক্ষার্থীর মৃত্যু
বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে চীনের নানজিং ইউনিভার্সিটিতে পহেলা বৈশাখ উদযাপন
রাজধানীতে মদপানে স্কুলশিক্ষার্থীর মৃত্যু
তারাবির নামাজ পড়ে ফেরার পথে শিক্ষার্থীকে গলা কেটে হত্যা
X
Fresh