logo
  • ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

প্রাথমিক শিক্ষকদের উচ্চতর সনদ সার্ভিসবুকে যোগ হচ্ছে

Primary and mass education ministry, teacher, job
প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান
সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের উচ্চতর শিক্ষাগত সনদ সার্ভিস বুকে অন্তর্ভুক্তি হচ্ছে। প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদান অবস্থায় অনেক শিক্ষক উচ্চতর শিক্ষাগত সনদ অর্জন করলেও এতোদিন সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করতে পারতেন না। এখন থেকে স্নাতক, সম্মান ও স্নাতকোত্তর অর্জনের সনদ সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করতে পারবেন।

মঙ্গলবার (২৭ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন এই সার্টিফিকেটগুলো সার্ভিসবুকে অন্তর্ভুক্তকরণের আদেশ দেন।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনেকে উচ্চর সনদ অর্জন শেষে চাকরিতে যোগদান করেছেন। কিন্তু সার্ভিসবুকে উচ্চতর সনদ অন্তর্ভুক্ত করার নিষেধাজ্ঞা থাকায় তারা সার্ভিসবুকে অন্তর্ভুক্ত করতে পারেননি। এখন সেই জটিলতা দূর করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এই বিষয়ে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, এই আদেশের মাধ্য প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দীর্ঘদিনের সমস্যা নিরসন হয়েছে। এতে শিক্ষকদের প্রাতিষ্ঠানিক মর্যাদার পাশাপাশি সামাজিকভাবে মর্যাদা বাড়ছে। এজন্য তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন মহোদয়কে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। সারা দেশে প্রায় দেড় লাখ শিক্ষক তাদের অনুমতি ছাড়া অর্জিত সার্টিফিকেট সার্ভিস বুকে অন্তর্ভুক্ত করার সুবিধা পাবেন।

প্রসঙ্গত, সহকারী শিক্ষকদের নতুন নিয়োগ বিধি-২০১৯ অনুযায়ী, নারী-পুরুষ নির্বিশেষে সবার শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে কমপক্ষে দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি। তাই স্নাতক হয়েও অনেক নারী শিক্ষক সরকারি কাগজে-কলমে এখনও উচ্চমাধ্যমিক পাস। এ কারণে সম্প্রতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের জাতীয় বেতন স্কেলের ১৩তম গ্রেডে উন্নীত করা হলেও এই শিক্ষকরা সেই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

এফএ

RTVPLUS