• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আজ বসছে পদ্মা সেতুর ৩৪ তম স্প্যান (ভিডিও)

মুন্সীগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৫ অক্টোবর ২০২০, ০৯:৪৯

আজ বসছে পদ্মা সেতুর ৩৪ তম স্প্যান। এরই মধ্যে ৩৪ তম স্প্যান (২-এ) বসানোর সকল কার্যক্রম চলছে। এ স্প্যানটি বসবে সেতুর ৭ ও ৮ নাম্বার পিলারের (পিয়ারের) উপর। এটি বসানো হলে দৃশ্যমান হবে সেতুর ৫ হাজার ১০০ মিটারে।

এর আগে গতকাল শনিবার বিকেল সাড়ে ৩টার দিকে লৌহজংয়ের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬০০ টন ওজন ধারণ ক্ষমতা সম্পন্ন ভাসমান ক্রেন তিয়ান-ই ৩ হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙ এর ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩৪ তম স্প্যানটি নিয়ে রওনা হয়। বিকেল সোয়া ৫ টার দিকে নির্ধারিত ৭ ও ৮ নাম্বার পিলারের (পিয়ারের) সামনে এসে পৌঁছে। পরে চলে নোঙরের কাজ। বৈরি আবহাওয়া কারণে গতকাল স্প্যান বসানো সম্ভব হয়নি। তাই আজকে চলছে স্প্যান বসানোর সকল আয়োজন।

গত ২০ অক্টোবর বসানো হয় সেতুর ৩৩তম স্প্যান। এছাড়াও গত ১০ জুন বসানো হয় পদ্মা সেতুর ৩১তম স্প্যানটি। তার চার মাস পর ১১ অক্টোবর বসানো হয় পদ্মা সেতুর ৩২ তম স্প্যানটি।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আব্দুল কাদের জানান, সকাল থেকে ৩৪তম স্প্যান বসানোর সকল কার্যক্রম শুরু হয়েছে। আবহাওয়াও অনেকটা ভালো রয়েছে। গতকাল আবহাওয়া বৈরী থাকায় স্প্যান বসানো সম্ভব হয়নি।

এদিকে ৪১টি স্প্যানের ওপর ২ হাজার ৯১৭টি রোড স্লাব বসানো হবে। এ পর্যন্ত বসানো হয়েছে ১ হাজার রোড স্লাব। এছাড়া রেললাইনের জন্য লাগবে ২ হাজার ৯৫৯টি রেল স্ল্যাব। এ পর্যন্ত বসানো হয়েছে ১ হাজার ৬০০ রেলওয়ে স্ল্যাব।

উল্লেখ্য, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছুটির ৫ দিনে পদ্মা সেতুতে যত টাকার টোল আদায়
পদ্মা সেতুতে মোটরসাইকেলের ধাক্কায় নিহত ১
পদ্মা সেতুতে একদিনে টোল আদায়ে রেকর্ড
দৌলতদিয়া ঘাটে ঘরমুখো মানুষের চাপ কম
X
Fresh