• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চার জেলেকে ধরে নিয়ে বিএসএফের নির্যাতন

স্টাফ রিপোর্টার, আরটিভি নিউজ

  ২২ অক্টোবর ২০২০, ১৫:৫৬
চার জেলেকে ধরে নিয়ে বিএসএফের নির্যাতন
ফাইল ছবি

রাজশাহীর পবা উপজেলার খরচাকা সীমান্তে পদ্মায় মাছ ধরার সময় চার জেলেকে ধরে নিয়ে নির্যাতন করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। নির্যাতনের শিকার এই জেলেদের বুধবার রাতে ছেড়ে দেয়া হয়েছে।

এরা হলেন- রাজশাহীর পবা উপজেলার গহমাবোনা গ্রামের মৃত জকিমুদ্দিনের ছেলে মো. আলম, আলমের ছেলে আনোয়ার, সাইদুর রহমানের ছেলে সিফাত এবং কসবা গ্রামের জুল্লুর ছেলে সোনারুল।

পবার হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলে রেজবী আল হাসান মুঞ্জিল বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মাছ ধরার সময় বুধবার ভোরে পদ্মা নদী থেকে এই চার জেলেকে তিনটি নৌকাসহ ধরে নিয়ে যায় বিএসএফ। সীমান্ত এলাকায় মাছ ধরার কারণে তাদের ব্যাপক নির্যাতন করা হয়।

এই চার জেলের শরীরের বিভিন্ন অংশে লাঠির আঘাতের চিহ্ন রয়েছে। নির্যাতনের পর বুধবার সন্ধ্যার পর বিএসএফ তাদের ছেড়ে দেয়। এরপর তারা বাড়ি ফিরে আসেন। বিএসএফ এই চার জেলেকে ছেড়ে দিলেও তাদের দুটি নৌকা দেয়নি বলেও জানান চেয়ারম্যান।

তিনি বলেন, মোট তিনটি নৌকাসহ চার জেলেকে ধরে নিয়ে যাওয়া হয়েছিল। এর মধ্যে একটি নৌকায় করে জেলেদের পাঠিয়ে দেয়া হয়েছে। কিন্তু ভালো দুটি নৌকা বিএসএফ দেয়নি।
চেয়ারম্যান বলেন, জেলেরা সব বেসরকারি সংস্থা থেকে ঋণ নিয়ে নৌকা কনি। একেকটি নৌকার দাম লাখ টাকা। নৌকা দুটি ফেরত পেলে ভালো হয়।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) রাজশাহীর-১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ চার জেলেকে ধরে নিয়ে গিয়ে নির্যাতনের ঘটনার সত্যতা স্বীকার করেছেন। তিনি বলেন, বৃহস্পতিবার সারাদিনের মধ্যে যেকোন সময় বিএসএফের সঙ্গে তাদের এ বিষয়ে পতাকা বৈঠক হওয়ার কথা রয়েছে। তারা এ ঘটনার প্রতিবাদ জানাবেন। নৌকা ফেরত আনার চেষ্টা করবেন।

আরও পড়ুন:
দুদকের মামলায় সাবেক ডিআইজি প্রিজন্সের বিচার শুরু
নিক্সন চৌধুরীর জামিন স্থগিতে রাষ্ট্রপক্ষের আপিল
সিলেট মেট্রোপলিটন কমিশনারসহ পুলিশের উর্ধ্বতন ১৯ কর্মকর্তার বদলি

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ২২ জেলে আটক, ১৩ জনের কারাদণ্ড 
জেলিফিশে বেকায়দায় জেলেরা
জাটকা ধরায় ৯ জেলের কারাদণ্ড
৪ দিন সাগরে ভাসতে থাকা ১২ জেলে উদ্ধার
X
Fresh