• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

শৈলকুপায় অনুষ্ঠিত হলো ঐহিত্যবাহী লাঠিখেলা

ঝিনাইদহ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২০ অক্টোবর ২০২০, ১৮:৩৬
The traditional stick, game was held, rtv news
ঝিনাইদহের শৈলকুপায় অনুষ্ঠিত লাঠিখেলা দেখতে স্থানীয়দের ভিড়

ঝিনাইদহের শৈলকুপায় অনুষ্ঠিত হয়ে গেল মনোমুগ্ধকর লাঠি খেলা। গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মধ্যে ছিল উৎসবের আমেজ। কালের ক্রমে হারিয়ে যাওয়া এ লাঠি খেলা দেখতে ভিড় করে নানা বয়সের মানুষ।

গ্রামীণ এ ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মনে করেন দর্শনার্থীরা।

কেউ হেঁটে আবার কেউবা ভ্যান বা মোটরসাইকেল যোগে সোমবার দুপুরের পর থেকে শৈলকুপার বড়দাহ গ্রামের হাইস্কুল মাঠে আসতে শুরু করেন। উদ্দেশ্য গ্রামীণ ঐতিহ্য লাঠিখেলা দেখা। ঢাক, ঢোল আর কাঁসার ঘণ্টার শব্দে যেন চারপাশ উৎসবমুখর।বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা।

এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের। হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাঁচিয়ে রাখতে সরকারি পৃষ্টপোষকতার মাধ্যমে নিয়মিত আয়োজন করার দাবি দর্শকদের। মানুষকে আনন্দ দিয়ে নিজে আনন্দ পাওয়ার জন্যই এ খেলা করেন বলে জানান অংশগ্রহণকারী খেলোয়াড়রা।

সমাজ থেকে অন্যায় অপরাধ দূর করতে আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন বলে জানান আয়োজক ইবি ছাত্রলীগের সাবেক নেতা ও মির্জাপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী আবুজার গিফারী গাফফার।

সোমবার দুপুর থেকে সন্ধ্যা অবধি চলা এ লাঠিখেলায় ঝিনাইদহের শৈলকুপা উপজেলার বিভিন্ন গ্রামের ১০ টি লাঠিয়াল দল অংশগ্রহণ করে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ কোরিয়া চলচ্চিত্র উৎসবে জাজের ‘ময়না’
হোলি উৎসব আজ, রঙের খেলায় মাতবে দেশ
ঝিনাইদহ টেলিভিশন সাংবাদিক ফোরামের ইফতার 
ফেসবুকে শিক্ষকের কুরুচিপূর্ণ ভিডিও পোস্ট, তুমুল সমালোচনা 
X
Fresh