• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

বরিশালে চলছে পণ্যবাহী নৌযান শ্রমিকদের কর্মবিরতি (ভিডিও)

বরিশাল প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২০ অক্টোবর ২০২০, ১৭:০০

বেতন-ভাতার সুযোগ-সুবিধাসহ ১৫ দফা দাবি আদায়ের লক্ষে সারাদেশের ন্যায় বরিশালেও শুরু হয়েছে পণ্যবাহী নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকা অনির্দিষ্টকালের কর্মবিরতি।

এতে পণ্যবাহী নৌযান চলাচল বন্ধ থাকলেও শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে যাত্রী সাধারণের কথা চিন্তা করে যাত্রীবাহী লঞ্চ চলাচল কর্মবিরতির বাইরে রাখা হয়েছে।

গতকাল সোমবার দিনগত রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয়ভাবে কর্মবিরতি ডাকা হলেও বরিশালে ভোর ছয়টা থেকে পণ্যবাহী নৌযান শ্রমিকরা কর্মবিরতি শুরু করছে।

বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন বরিশাল জেলা শাখার সভাপতি মো. রিপন হাওলাদার বলেন, গেল ২০১৬ সাল থেকেই নৌযান শ্রমিকদের স্বার্থে ১৫ দফা দাবি আদায়ের লক্ষে আন্দোলন করে যাচ্ছি। অদ্যাবধি কোন দাবি মানেনি মালিকরা। বিভিন্ন সময়ে দাবি মানার মিথ্যা আশ্বাস দিয়ে শ্রমিকদের ডাকা কর্মবিরতি প্রত্যাহার করিয়েছে।এবার ১৫ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের কর্মবিরতি চলবে।

নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ, মেরিন আইনের সঠিকভাবে বাস্তবায়ন, খোরাকি ভাতা, শ্রমিকের মজুরি বৃদ্ধি, কোর্স চলাকালে শ্রমিকদের বাধ্যতামূলক ছুটি, নৌপথে মোবাইল কোর্টের নামে হয়রানি এবং বিভিন্ন স্থানে চাঁদাবাজি বন্ধ, কর্মস্থলে দুর্ঘটনায় নৌ শ্রমিকের মৃত্যু হলে ১০ লাখ টাকা মৃত্যুকালীন ক্ষতিপূরণসহ ১৫ দফা দাবি।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার 
বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ
পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা
রাজধানীতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু
X
Fresh