smc
logo
  • ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭

১ ঘণ্টার জন্য মেয়র হলেন কিশোরী তানজিলা

  বরগুনা প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৮ অক্টোবর ২০২০, ২১:২৭ | আপডেট : ১৮ অক্টোবর ২০২০, ২২:০৬
Adolescent, Tanzila, mayor, 1 hour
১ ঘণ্টার মেয়র কিশোরী তানজিলা
এক ঘণ্টার জন্য বরগুনার বেতাগী পৌরসভার মেয়রের প্রতীকী দায়িত্ব পালন করেছেন দশম শ্রেণির ছাত্রী ও এনসিটিএফের সভাপতি তানজিলা জাহান শিফা। 
রোববার (১৮ অক্টোবর) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তিনি এক ঘণ্টা দায়িত্ব পালন করেছেন। একজন শিশু মেয়রকে কাছে পেয়ে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা উচ্ছ্বাস প্রকাশ করেন। ফুলের শুভেচ্ছায় তাকে বরণ করে নেন তারা। 

দায়িত্ব গ্রহণের পর তানজিলা জাহান শিফা পৌর এলাকাকে শিশুর জন্য সুরক্ষিত রাখা, বাল্যবিবাহ প্রতিরোধে শিশু, যুব ও এলাকার সর্বস্তরের নাগরিকদের সহযোগিতায় প্রতিরোধ গড়ে তোলা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে একতাবদ্ধ থাকা, ইভটিজিং প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানায়। পাশাপাশি শিশুদের বিনোদনের জন্য পৌর এলাকায় শিশু পার্ক ও বিনোদনকেন্দ্র প্রতিষ্ঠা, মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান গড়া এবং একটি করে শিশু সুরক্ষা দল গঠন করার আহ্বান জানায় শিফা। 

নতুন মেয়র মনে করেন, নারীর প্রতি সহিংসতা বন্ধ ও বাল্যবিয়ে রোধে সবাইকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি জানায় নিজের আরও অনেক স্বপ্নের কথাও।
পরে এক গোলটেবিল বৈঠকে এক ঘণ্টার মেয়রের দিকনির্দেশনায় করণীয় তুলে ধরেন অনুষ্ঠানে উপস্থিত পৌর নাগরিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

রোববার বেলা ১১টায় পৌরসভা মিলনায়তনে বেতাগী পৌরসভার মেয়র এবিএম গোলাম কবিরের কাছ থেকে দায়িত্ব বুঝে নেয় শিফা। নতুন মেয়র দায়িত্ব বুঝে নিয়েই শুরু করেন কাজ। কন্যাশিশু দিবসে নারীর ক্ষমতায়ন, শিশুদের অধিকার বাস্তবায়নে আনেন নানা প্রস্তাব। বর্তমান সময়ে ছোট হয়ে আসা শিশুদের খেলাধুলা ও চিত্তবিনোদনের সুস্থ স্থান কমে আসায় শিশুদের জন্য পার্ক তৈরির প্রস্তাবনা দিয়েছেন। পাশাপাশি শহরে শিশু-কিশোরদের জন্য ইকোপার্ক ও ইকোপার্কে শিশু নিরাপত্তার কথা বলেছেন।

এক ঘণ্টার নির্ধারিত সময় শেষে ফের চেয়ারে আসীন হন মেয়র এবিএম গোলাম কবির। তিনি এক ঘণ্টার মেয়র শিফার সব প্রস্তাবনা বাস্তবায়নের ঘোষণা দিয়ে বলেন, নানাভাবে বঞ্চনার শিকার হচ্ছেন নারীরা। এমন এক ঘণ্টার জন্য নয়, আজকের কন্যাশিশুরাই আগামীতে দেশ পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করবে। এজন্য পরিবার ও সমাজকে দায়িত্ব নিতে হবে।

এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন- বেতাগী প্রেসক্লাবের সাবেক সভাপতি আবদুস সালাম সিদ্দিকী, মো. মিজানুর রহমান মজনু, বেতাগী প্রেস ক্লাবের সদস্য সচিব লায়ন মো. শামীম সিকদার, কাউন্সিলর এবিএম মাছুদুর রহমান খান, মিজানুর রহমান মন্টু, শাহিনূর বেগম, সিবিডিপির ওয়াই মুভস প্রকল্পের প্রকল্প কর্মকর্তা মোহম্মদ মেজবাহ উদ্দিন।

উল্লেখ্য, শিশুর সঙ্গে শিশুর তরে বিশ্ব গড়ি নতুন করে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কন্যাশিশু দিবস উপলক্ষে নারীর ক্ষমতায়নের জন্য বেসরকারি সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের সহযোগিতায় অনুষ্ঠানটি আয়োজন করে সিবিডিপি, বরগুনা। সেখানে দশম শ্রেণির ছাত্রী ও এনসিটিএফের সভাপতি তানজিলা জাহান শিফাকে এক ঘণ্টার জন্য বেতাগী পৌরসভা প্রতীকী মেয়র করা হয়।
জিএম/পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়