• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পঞ্চগড়ে প্রতিদিন সকালে ঘন কুয়াশা পড়ছে (ভিডিও)

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৮ অক্টোবর ২০২০, ১২:৫০

দেশের সর্ব উত্তরের প্রান্তিক জেলা পঞ্চগড়।হিমালয়ের খুব কাছে হওয়ায় এ জেলায় শীতের প্রকোপ বেশি থাকে। গত কয়েক দিন ধরে ঘন কুয়াশা ও শিশির পড়তে দেখা গেছে।

প্রতিদিন ভোর থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশায় ঢাকা পড়ে যায় জেলার বিভিন্ন এলাকা।

তাছাড়া যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে দেখা গেছে।দিন দিন এ জেলায় তাপমাত্রা হ্রাস পাচ্ছে।

আজ রোববার সকালে জেলার বিভিন্ন এলাকায় সরজমিনে দেখা গেছে এমন চিত্র।

এদিকে ঘন কুয়াশা পড়তে শুরু করায় শীত মোকাবেলার প্রস্তুতি নিচ্ছে এ জেলার মানুষ। অনেকেই গরম কাপড় বের করতে শুরু করেছে।

সকালে হালকা কুয়াশার চাদরে ঢেকে যায় পঞ্চগড়ের পথ-ঘাট। গাছে গাছে লতাপাতা ও ঘাসের ওপর ঝরছে শিশির বিন্দু। শিশির মারিয়ে কৃষক ছুটে যায় সবুজ ধানের ক্ষেতে। রোদের আলোয় ঘাসের ওপরে ঝরে পড়া শিশির চকচক করে ওঠে।

তবে আবহাওয়াবিদদের মতে, আশ্বিন মাসের শেষ সময়ে মৌসুমি বায়ু সক্রিয় থাকায় এবং উত্তরীয় বায়ুর কিছুটা প্রভাব থাকায় শেষরাতে শীত নেমে আসলে ঠাণ্ডা অনুভূত হয়।

বিশেষ করে মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর যখন আর সক্রিয় থাকবে না তখন হালকা ধরনের শীত পড়বে৷ আর উত্তরে শীতের আমেজ তো দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় প্রকট হয়। এ জেলার শীতের মাত্রা ও অনুভূতি থাকে ভিন্নতর।

জেলার সদর উপজেলার আমলারহাট এলাকার বাসিন্দা আল আমিন জানান, গত কয়েক দিন ধরে পঞ্চগড়ে সকালবেলা ঘন কুয়াশা ও শীত পড়তে শুরু করেছে। এতে অনেক ঠাণ্ডা অনুভূত হয়।শীতের দাপট দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

একই কথা জানান জেলার তেঁতুলিয়া উপজেলাধীন বাংলাবান্ধা এলাকার বাসিন্দা নকিবুল ইসলাম, তিনি বলেন, পঞ্চগড়ে হঠাৎ করে গত কয়েকদিন ধরে ঘন কুয়াশা ও শীত পড়ছে। এতে সকালবেলা অনেক ঠাণ্ডা অনুভূত হয়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবার সূর্যের তাপ বৃদ্ধি পায়।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষেণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম আরটিভি নিউজকে জানান, আজ রোববার সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তবে তাপমাত্রা দিন দিন হ্রাস পাচ্ছে। নভেম্বরের প্রথম দিকে এ জেলায় শীতের প্রকোপ বৃদ্ধি পাবে বলে জানান তিনি।

আরও পড়ুন:
শীতের আগাম প্রস্তুতি
চিতই পিঠার সহজ রেসিপি
শীতকাল মানেই স্বাদের ভাপা পিঠা

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন, দোকান পুড়ে ছাই
বৈশাখের সকালে ময়মনসিংহে ঘন কুয়াশা
শ্যামবাজারে লঞ্চের আগুন নিয়ন্ত্রণে 
রাজধানীর শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন
X
Fresh