• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রায়হান হত্যা: ‘নায়ক’ থেকে ‘বহুরূপীতে’ এসআই আকবর

  ১৩ অক্টোবর ২০২০, ২১:১২
রায়হান হত্যা: ‘নায়ক’ থেকে ‘বহুরূপীতে’ এসআই আকবর
এসআই আকবর

পুলিশের চাকরি করলেও নাটকে অভিনয় করতেন সিলেট মহানগর পুলিশের কোতোয়ালি মডেল থানার বন্দরবাজার ফাঁড়ির ইনচার্জ (এসআই) আকবর হোসেন ভূঁইয়া। দেখতে সুদর্শন পুলিশের এই এসআই ইউটিউব চ্যানেলে সিলেটের আঞ্চলিক ভাষায় নির্মিত নাটকে অভিনয় করতেন। ইউটিউব চ্যানেলে সিলেটি ভাষায় নাটক নির্মাণকারী প্রতিষ্ঠান গ্রিনবাংলার সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। বেশ কয়েকটি নাটকে তিনি পুলিশ অফিসারের ভূমিকায় অভিনয়ও করেছেন। ‘গেইমওভার’ ও ‘গরীবের দেব’ নামের নাটক দুটির কারণে বেশ পরিচিতিও হয়েছে তার।

সংস্কৃতিমনা হয়েও পুলিশ ফাঁড়িতে রায়হান উদ্দিন (৩০) নামে এক যুবককে নির্যাতন করে হত্যার ঘটনায় আকবরকে নিয়ে এখন জনমনে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। অনেকের কাছে তিনি এখন একজন নিষ্ঠুর লোভী বহুরূপী হিসেবে চিহ্নিত হয়েছেন। রায়হান হত্যার ঘটনা এতদিনে অর্জিত সুনাম নিমিষেই ধুলায় মিশে গেছে। এ যেন অনেকটা উঁচু থেকে ধপাস করে নিচুতে পড়ে যাওয়ার মতই ঘটনা।

এসআই আকবর এখন ‘রায়হানের হত্যাকারী’ হিসেবে পরিচিত। পুলিশের গঠিত তদন্ত কমিটির সুপারিশে ইতোমধ্যে বরখাস্ত করা হয়েছে তাকে। তার বিরুদ্ধে বিক্ষুব্ধ হয়ে উঠেছে সাধারণ মানুষ। মানববন্ধন থেকে শুরু করে নানা প্রতিবাদী সভা সমাবেশ চলছে তাকে গ্রেপ্তার এবং শাস্তির দাবিতে। আজ সোমবারও বিক্ষুব্ধ জনতা সিলেটের বন্দরবাজার পুলিশ ফাঁড়ি ঘেরাও করে সমাবেশ করেছে। এ সময় উত্তেজিত জনতা শ্লোগান দেয় “যে পুলিশ খুন করে-সে পুলিশ চাই না। এমনকি এক সময় যারা নাটকে তার সতীর্থ ছিল আজ তারাও তার শাস্তি দাবি করছে।

এদিকে নাটক নির্মাণকারী প্রতিষ্ঠান গ্রিনবাংলাকে নিয়ে বিভিন্ন মহলে ব্যাপক আলোচনা সমালোচনা চলছে। তবে সমালোচনার ব্যাপারে প্রতিষ্ঠানটির কর্ণধার বেলাল আহমদ মুরাদ আরটিভি নিউজকে জানান, যেকোনো হত্যাকারীর শাস্তি দাবি করেন তারা। তাদের প্রতিষ্ঠানে দিনমজুর, সিএনজি চালক থেকে শুরু করে পুলিশ অফিসার, কলেজের প্রিন্সিপালসহ বিভিন্ন পেশাজীবীরা সদস্য হিসেবে অন্তর্ভুক্ত আছেন। এখন এদের কেউ যদি কোনও অপরাধের সঙ্গে যুক্ত হন সেটা তার ব্যক্তিগত ব্যাপার। এজন্য গ্রিনবাংলা বা অন্য প্রতিষ্ঠান হলেও দায়ভার নিবে না।