`মুজিববর্ষের অঙ্গিকার সড়ক হবে সংস্কার’

প্রকাশ | ১৩ অক্টোবর ২০২০, ১৯:২২ | আপডেট: ১৪ অক্টোবর ২০২০, ০০:০২

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ
ছবি সংগৃহীত

মুজিব বর্ষের অঙ্গীকার, সড়ক হবে সংস্কার’ স্লোগানকে সামনে রেখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় মাসব্যাপী গ্রামীণ সড়ক রক্ষাবেক্ষণ ও সংস্কার কাজ শুরু করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) দেবীগঞ্জ।

পুরো অক্টোবর মাস জুরেই জেলার দেবীগঞ্জ উপজেলার গ্রামীণ সড়কগুলোর সংস্কার কাজ করবে এলজিইডি।

তারা এই কর্মসূচির নাম দিয়েছে গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস।

গতকাল মঙ্গলবার দুপুরে আনুষ্ঠানিকভাবে দেবীগঞ্জ উপজেলার পামুলি ইউনিয়নের কালিগঞ্জ-পাঁচপীর  সড়কে এই কর্মসূচির উদ্বোধন করেন দেবীগঞ্জ উপজেলা স্থানীয় সরকার বিভাগের প্রকৌশলী মোমিনুল ইসলাম।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, দেবীগঞ্জ উপজেলা এলজিইডি সহকারী প্রকৌশলী জুয়েল মাহমুদসহ এলজিইডির কর্মকর্তা কর্মচারীরা।

দৈনিক আড়াইশত টাকা মজুরিতে দেবীগঞ্জ উপজেলার প্রায় ৫৩ কিলোমিটার গ্রামীণ সড়কে সংস্কার কাজ করবে এলজিইডির নিয়োগকৃত শতাধিক নারী কর্মী। তারা সড়কের খান্দাখন্দ ভরাট, সোল্ডারে মাটি সরে গেলে সেটি সংস্কার, সড়কের পাশে থাকা আগাছা পরিষ্কারসহ নিরাপদ চলাচলের জন্য বিভিন্ন সংস্কার কাজ করবে।

প্রকৌশলী মোমিনুল ইসলাম জানান, আমাদের এই সড়ক রক্ষণাবেক্ষণ কর্মসূচিতে একদিকে সড়ক সংস্কার হচ্ছে অন্যদিকে উপজেলার বিধবা ও স্বামী পরিত্যক্তা নারীরা অক্টোবর মাসে আয়ের সুযোগ পেয়েছে।

এলজিইডি সূত্রে জানা যায়, জেলার পাঁচটি উপজেলায় একইসঙ্গে এই সড়ক সংস্কার কাজ শুরু হয়েছে। এই সড়ক সংস্কার কর্মসূচিতে জেলায় ৬২০ জন স্বামী পরিত্যক্তা, বিধবা ও দুঃস্থ নারী কাজ করবেন। এই কর্মসূচির আওতায় নারী শ্রমিকরা দৈনিক ২৫০ টাকা মজুরির ভিত্তিতে মাটির কাজ, ব্রিজ-কালভার্টের পার্শ্বে ঝোপঝাড় পরিষ্কার এবং রাস্তার দুই পাশের সোল্ডারের ঝোঁপঝাড় পরিষ্কার করবেন।

এছাড়া এলজিইডির নিয়োগকৃত একটি শ্রমিক দল পাকা অংশের ছোট ছোট ক্ষতিগ্রস্ত অংশ মেরামত করবেন।

জেবি