• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

করতোয়া নদীর ভাঙনে নিঃস্ব শতাধিক পরিবার (ভিডিও)

  ১২ অক্টোবর ২০২০, ১৮:১৯

দিনাজপুরের নবাবগঞ্জে করতোয়া নদীর ভাঙনে বাড়ি-ঘর ভেঙে নিঃস্ব হয়েছেন শতাধিক পরিবার। আতঙ্কে অনেকেই ভিটে-মাটি ছেড়ে আশ্রয় নিয়েছে অন্যত্র।

হুমকির মুখে আছে বাড়ি-ঘর, মসজিদ, কবরস্থান, শিক্ষা প্রতিষ্ঠানসহ বেশকিছু স্থাপনা।

কয়েকটি গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার শংঙ্কা স্থানীয়দের। তবে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন স্থানীয় জন প্রতিনিধিরা।

দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নের সিরাজ, ফকিরপাড়া, বালুয়া এবং জাতেরঘাট গ্রামের শতাধিক পরিবার ঘর-বাড়ি হারিয়ে নিঃস্ব হয়ে পরেছেন।

গেলো কয়েক বছরে মসজিদ, কবরস্থানসহ একের পর এক বাড়ি করতোয়ার বুকে বিলীন হয়ে নিঃস্ব হয়েছেন প্রায় শতাধিক পরিবার।

চলতি মাসে উজানের পানি বয়ে এসে হুমকির মুখে রয়েছে আরও কয়েকশ বাড়িসহ শিক্ষা প্রতিষ্ঠান।

অনেকেই ঘর-বাড়ি সরিয়ে নিয়েছেন নিরাপদ জায়গায়। ভাঙন ঝুঁকিতে থাকা বসতভিটা হারানোর আতঙ্কে দিন কাটছে অসংখ্য পরিবারের। ভিটে মাটি রক্ষায় করতোয়া নদী ভাঙন রোধে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি এলাকাবাসীর।

কথা হয় কয়েকজন ভুক্তভোগীর সঙ্গে। তারা জানান, উজানের পানি আসার কারণে তাদের ঘর-বাড়ি সব করতোয়া নদীতে বিলীন হয়ে গেছে। সরকার থেকে তাদের যে ঘরগুলো উপহার দিয়েছিলো সেগুলোও করতোয়ার বুকে বিলীন হয়েছে এমনকি তাদের মধ্যে অনেকেরই ফসলি জমি নদীর বুকে হারিয়ে গেছে। অনেকেই নিঃস্ব হয়েছে।

তারা আরও জানান, অতিরিক্ত স্রোতের কারণে বাঁধ ভেঙে গেছে। পানি ঢুকতে শুরু করে ফসলি জমির মধ্যে। যার ফলে মাঠের শতশত বিঘা ফসল নষ্ট হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। সরকার যদি এখনি পদক্ষেপ না দেয় তাহলে অল্প কিছুদিনের মধ্যে নবাবগঞ্জ উপজেলার মানচিত্র থেকে হারিয়ে যাবে গ্রামটি।

আরও পড়ুনঃ

সিলেটে বন্দরবাজার ফাঁড়ির ৪ পুলিশ সদস্য বরখাস্ত
টেকনাফে অস্ত্র ও ইয়াবাসহ আটক ৮

এদিকে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে নবাবগঞ্জ উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান জানান, অতিরিক্ত বৃষ্টির কারণে দাউদপুর, বিনোদনগড় ইউনিয়নসহ কয়েকটি গ্রাম করতোয়া নদীর পানিতে ভেঙে যাচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকটি বাড়ি, মসজিদ, কবরস্থান ভেঙে গেছে এবং একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় হুমকির মুখে রয়েছে।

তিনি আরও জানান, পানি উন্নয়ন বোর্ডসহ দিনাজপুর ডিসি মহদোয়কে তিনি অনুরোধ করবেন এবং লিখিতভাব জানাবেন যেনো খুব দ্রুত ভাঙন এলাকাটি নিয়ে কিছু একটা ব্যবস্থা গ্রহণ করেন।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ট্যুরিস্ট ভিসায় চলাচল বন্ধ
গরমে বেড়েছে আখের রসের চাহিদা
হিলিতে শিক্ষক-কর্মচারী ইউনিয়নের বার্ষিক সভা অনুষ্ঠিত
হিলিতে কমেছে পেঁয়াজ-কাঁচা মরিচের দাম
X
Fresh