• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

না ফেরার দেশে সংসদের সাবেক উপনেতা এহসান আলী খাঁন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ মার্চ ২০১৭, ১৯:১০

জাতীয় সংসদের সাবেক বিরোধীদলীয় উপনেতা ও বীর মুক্তিযোদ্ধা এহসান আলী খাঁন না ফেরার দেশে পাড়ি জমালেন। শুক্রবার বিকেলে রাজধানীর সেন্ট্রাল হাসাপতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি... রাজেউন)। গেলো এক সপ্তাহ ধরে জটিল রোগে ভুগছিলেন।

বরেণ্য রাজনীতিক ও বিশিষ্ট সমাজসেবক এহসান আলী খাঁনের জন্ম চাঁপাইনবাবগঞ্জে। ১৯৩১ সালের ১ জানুয়ারি জেলার পাঠানপাড়া মহল্লায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন। পিতা প্রয়াত এন্তাজ আলী খাঁন এবং মাতা প্রয়াত আয়েশা খানমের একমাত্র সন্তান। তার স্ত্রীর নাম বদরুন নেসা। তাদের সংসারে ৩ ছেলে ও ৫ মেয়ে রয়েছে।

’৪৭’র দেশভাগের পর আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠিত হলে এহসান আলী খাঁন রাজনীতিতে সক্রিয় হন। মজলুম জননেতা মাওলানা ভাসানি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বরেণ্য রাজনীতিকদের সান্নিধ্য লাভ করেন।

এহসান আলী খাঁন দু’বার (দ্বিতীয় ও চতুর্থ জাতীয় সংসদ নির্বাচন) জাতীয় সংসদের সদস্য হন। দ্বিতীয়বার সংসদ সদস্য থাকাকালীন বিরোধীদলীয় উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ২৬ বছর চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। জনপ্রতিনিধি হিসেবে তিনি জেলার বিভিন্ন উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করেন। তার অন্য পরিচয় একজন নাট্যশিল্পী ও ক্রীড়া ব্যক্তিত্বও।

এহসান আলী খাঁনের নামাজে জানাজা শনিবার জোহর নামাজের পর চাঁপাইনবাবগঞ্জ ঈদগাহ্ ময়দানে হবে। পরে শহরের ফকিরপাাড়া কবরস্থানে তাকে দাফন করা হবে।

এসজে/ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh