smc
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

লঞ্চে সন্তানের জন্ম, আজীবন পরিবারের যাতায়াত ফ্রি

  বরিশাল প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ০৪ অক্টোবর ২০২০, ১৭:৫৫ | আপডেট : ০৪ অক্টোবর ২০২০, ১৮:৫৯
Fahima Begum and newborn Nusaiba
ফাহিমা বেগম ও নবজাতক নুসাইবা
সন্তান সম্ভবা নারী ফাহিমা বেগম। ঢাকা থেকে স্বামীর সঙ্গে লঞ্চে বরিশাল যাচ্ছিলেন সন্তান প্রসবের উদ্দেশে। তবে পথিমধ্যে মাঝ নদীতে ফাহিমার প্রসব ব্যথা ওঠে। শেষ পর্যন্ত লঞ্চেই ফুটফুটে কন্যা সন্তানের জন্ম দেন তিনি।

এ ঘটনায় খুশি হয়ে ফাহিমা ও তার স্বামী ফোরকান হাওলাদারকে আজীবন বিনা ভাড়ায় ওই লঞ্চে যাতায়াতের সুযোগ করে দিয়েছে লঞ্চ কোম্পানি। জন্ম নেয়া শিশুটির ১২ বছর পর্যন্ত লঞ্চ ভাড়া মাফ করেছেন কর্তৃপক্ষ।

শনিবার রাত পৌনে ১২টায় ঢাকা-বরিশাল রুটের লঞ্চ অ্যাডভেঞ্চার- ৯ এ সন্তান প্রসবের ঘটনাটি ঘটে। এ সময় লঞ্চে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়। ফাহিমা-ফোরকান দম্পতির বাড়ি বরিশালের বাকেরগঞ্জ উপজেলার দুধল গ্রামে। 

নবজাতকের বাবা ফোরকান হাওলাদার বলেন, তার স্ত্রীর সন্তান প্রসবের নির্ধারিত তারিখ ছিল ২২ অক্টোবর। এজন্য তারা লঞ্চে বাড়ি যাচ্ছিলেন। পথে লঞ্চেই তার মেয়ের জন্ম হয়।  

এ বিষয়ে অ্যাডভেঞ্চার- ৯ লঞ্চের সুপারভাইজার সাইফুল ইসলাম জানান, রাত ১১টার দিকে ওই নারীর প্রসব ব্যথা ওঠে। এসময় লঞ্চের মাইকে ঘোষণা দেওয়া হয় প্রসবে সহায়তা করার জন্য। যাত্রীদের মধ্যে ধাত্রী পেশায় অভিজ্ঞ কেউ আছেন কি-না তা জানতে চাওয়া হয়। তখন কেবিনের যাত্রী ও শেরে বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. শাহনাজ শারমীন এগিয়ে আসেন। তাকে সহায়তায় এগিয়ে আসেন আরও কয়েকজন নারী যাত্রী ও লঞ্চের কর্মচারী। লঞ্চের ২১০ নম্বর কেবিনে নিয়ে যান নিরাপদে কন্যা সন্তান প্রসব করেন ফাহিমা।

লঞ্চমালিক নিজাম উদ্দিন খুশি হয়ে তার প্রতিষ্ঠান ‘নিজাম শিপিং লাইন্স’-এর সঙ্গে মিলিয়ে নবজাতকের নাম রাখেন 'নুসাইবা'। আর ওই দম্পতিকে আজীবন তাদের লঞ্চে বিনামূল্যে ভ্রমণ সুবিধারও ঘোষণা দেন তিনি। 

রোববার সকালে বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে মা ও নবজাতকের স্বাস্থ্য পরীক্ষার পর ওই দম্পতি সন্তানসহ গ্রামের বাড়িত যান।

জিএ/এম 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়