• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দুই বছর পর চালক পেলো নৌ-অ্যাম্বুলেন্স

নেত্রকোনা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০২ অক্টোবর ২০২০, ১৭:২৩
Naval-ambulance
নৌ-অ্যাম্বুলেন্স

নেত্রকোনার খালিয়াজুরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নৌ-অ্যাম্বুলেন্সটি ২ বছর পর চালু করার উদ্যোগ নিয়েছে স্থানীয় প্রশাসন। ইতোমধ্যে একজন চালক নিয়োগ দেয়া হয়েছে। এর আগে সম্ভব হয়নি চালকের অভাবে।

এলাকাবাসী ও স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ জানায়, খালিয়াজুরী একটি বিচ্ছিন্ন জনপদ। জেলা সদরের সঙ্গে এ উপজেলার আজও পুরোপুরি সড়ক যোগাযোগ গড়ে ওঠেনি। লক্ষাধিক জন-অধ্যুষিত এ উপজেলাটি বছরের প্রায় ছয় মাস পানিতে নিমজ্জিত থাকে। উপযোগী সড়ক যোগাযোগ না থাকায় এ উপজেলার স্বাস্থ্য বিভাগের জন্য অদ্যাবধি কোনো অ্যাম্বুলেন্স বরাদ্দ করা হয়নি। নৌপথে জরুরি রোগী পরিবহনের জন্য উপজেলাবাসী দীর্ঘদিন ধরে একটি নৌ-অ্যাম্বুলেন্স দাবি করে আসছিলেন।

ঐ দাবির প্রেক্ষিতে ২০১৮ সালের জুলাই মাসে খালিয়াজুরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অনুকূলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারস্বরূপ একটি নৌ-অ্যাম্বুলেন্স বরাদ্দ দেওয়া হয়। কিন্তু ২ বছর ধরে গুরুত্বপূর্ণ এ নৌযানটি অচল অবস্থায় পড়ে ছিল। চালক না থাকায় এটি এক দিনও ব্যবহার করা সম্ভব হয়নি। ব্যবহার ও যত্নের অভাবে দিনে দিনে নৌ-অ্যাম্বুলেন্সটি নষ্ট হয়ে যাচ্ছিল।

খালিয়াজুরীর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আতাউল গণি উসমানী আরটিভি নিউজকে বলেন, ‘কমিউনিটি বেজড হেলথ কেয়ার প্রজেক্টের আওতায় এ নৌ-অ্যাম্বুলেন্সটি বরাদ্দ দেওয়া হয়েছিল ২০১৮ সনে। কিন্তু এটি চালানোর জন্য চালকের কোনো পদ সৃষ্টি করা হয়নি। এ কারণে কাউকে নিয়োগও দেয়া যায়নি।

অবশ্য উপজেলার মাসিক সভার সিদ্ধান্তে অস্থায়ীভাবে আপাতত উপজেলা পরিষদের বিভিন্ন উন্নয়ন খাতের বরাদ্দ দিয়ে একজন চালক নিয়োগ করে নৌ-অ্যাম্বুলেন্সটি সচল করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তিনি।

নেত্রকোনা সিভিল সার্জন ডা. তাজুল ইসলাম খান বলেন, উপজেলার ভৌগলিক অবস্থা বিবেচনা করে এখানকার জন্য স্থায়ীভাবে একটি নৌ-অ্যাম্বুলেন্স চালকের পদ সৃষ্টি করে চালক নিয়োগ দিতে কমিউনিটি বেজ্ড হেলথ কেয়ার প্রজেক্টের লাইন ডাইরেক্টরের কাছে পূর্বেই চিঠি দেয়া হয়েছে।

জিএ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh