logo
  • ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮

স্বামী অসুস্থ, তাই ২৫ বছর ধরে রাজমিস্ত্রির কাজ করছেন লাইলি (ভিডিও)

Laily Begum
লাইলি বেগম

আজ বিশ্ব প্রবীণ দিবস। ১৯৯০ সালে জাতিসংঘ আন্তর্জাতিকভাবে দিবসটি প্রতিবছর ১ অক্টোবর পালনের সিদ্ধান্ত নেয়। প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে এই দিবসটি পালন করা হয়।

যদিও দিনটি সম্পর্কে জানেন না অনেক কর্মজীবী প্রবীণ। তাদেরই একজন লাইলি বেগম। বয়স ৬২ বছর হলেও পুরুষের সঙ্গে সমানতালে রাজমিস্ত্রির কাজ করছেন এই নারী।

পিরোজপুরের মঠবাড়িয়ায় বাড়ি লাইলি বেগমের। বিয়ে হয়েছিল বেশ কম বয়সে। বিয়ের কয়েক বছর পর স্বামী অসুস্থ হওয়ায় লাইলি বেগম ধরেন সংসারের হাল। সেই থেকে গত ২৫ বছর যাবৎ রাজমিস্ত্রির কাজ করে যাচ্ছেন।

লাইলি বেগম মূলত রাস্তার কন্সট্রাকশনের কাজ করেন। ইটের সোলিং, ঢালাই, রাস্তার পাশের টাইলের গাঁথুনি ভালো বোঝেন। তবে এতকিছু করার পরেও দিন শেষে মজুরি মেলে ৫০০ টাকা। পুরুষ শ্রমিকদের তুলনায় ৫০ টাকা কম পান তিনি। প্রতি মাসে হাজার পনের হাজার টাকা আয় করেন, মাস শেষে ৭ হাজার টাকা সঞ্চয় করেন।

লাইলি বেগমের ২ ছেলে ২ মেয়ে। সবাই এখন কর্মজীবী, পোশাক কারখানায় চাকরি করেন। সবাই ঢাকায় থাকেন। চলতি বছর বন্যার কারণে লাইলি বেগমের পিরোজপুরের মঠবাড়িয়ায় গ্রামের বাড়িটি ডুবে গেছে। প্রতি ২ মাস পর পর বাড়িতে যেতেন তিনি, কিন্তু বন্যায় বাড়িঘর তলিয়ে যাওয়ার সেখানেও থাকার জায়গা নাই।

লাইলি বেগমের জীবনে খুব বেশি ইচ্ছে নেই। ভালোভাবে বেঁচে থেকে বাকি জীবন পার করতে পারলেই খুশি তিনি। জীবনের ইচ্ছে নিয়ে জিজ্ঞেস করলে বলেন, ‘পেটের অভাবে কাজ করতেছি, কিছু টাকা জমাইছি। আর বাকি জীবনটা যেন সুস্থভাবে কাটে, শেষ বয়সে শরীরটা ভালো থাকলে কাজকাম করে চলতে পারব’।

বর্তমানে রাজধানীর মানিক মিয়াঁ এভিনিউতে ঠিকাদার চান মিয়ার অধীনে কাজ করছেন লাইলি বেগম। তার সম্পর্কে চান মিয়াঁ বলেন, আমাদের সঙ্গে ২৫ বছরের মতো কাজ করছেন। ছোট ছোট বাচ্চা নিয়ে ঢাকায় এসেছিলেন, এখন বাচ্চারা অনেক বড় হয়ে গেছে। সন্তানরা এখন কাজ করতে দিতে চান না, তাও সংসার, স্বামীর কথা ভেবে শেষ বয়সে লড়ে যাচ্ছেন তিনি।

জিএ/ এমকে

RTV Drama
RTVPLUS