smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

হাতিয়ায় জোয়ারের পানিতে ভাঙনের মুখে বেড়িবাঁধ

  হাতিয়া প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৩:২৭ | আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৩:৫৭
Embankment, in the face of breaking, rtv news
হাতিয়ায় জোয়ারের পানিতে বেড়িবাঁধে ভাঙন

অস্বাভাবিক জোয়ারের স্রোতে ভাঙনের মুখে আট কিলোমিটার বেড়িবাঁধ। কোথাও কোথাও বেড়িবাঁধ ভেঙে বিশাল গর্তে পরিণত হয়েছে। প্রতিদিনের জোয়ারের স্রোতে ভেঙে যাচ্ছে ফসলি জমি ও মানুষের ঘরবাড়ি। এতে নোয়াখালী দ্বীপ উপজেলা হাতিয়ার নদীর তীরের অরক্ষিত চারটি ইউনিয়নে ফের প্লাবিত হওয়ার আশঙ্কা স্থানীয়দের।

সরেজমিনে হাতিয়ার নলচিরা ইউনিয়নের তুফানিয়া গ্রামে গিয়ে দেখা যায়। নদীর পাশে বেড়িবাঁধ ভেঙে প্রতিনিয়ত জোয়ারের পানি ঢুকছে লোকালয়ে। এতে কোথাও কোথাও নতুন নতুন খালের সৃষ্টি হয়েছে। ভেঙে যাচ্ছে ফসলি জমি মানুষের ঘর-বাড়ি। একই অবস্থা চরঈশ্বর ইউনিয়নের মাইজচা মার্কেটের উত্তর পাশের বিশাল এলাকা। এদিকে জোয়ারে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় উপজেলার সুখচর ইউনিয়নে। এই ইউনিয়ে বেড়িবাঁধ প্রথম থেকে না থাকায় জোয়ারের পানিতে ভেঙে গেছে গ্রামীণ অনেক সড়ক।

সুখচর ইউনিয়নের চেয়ারম্যান কামাল উদ্দিন জানান, এখন স্বাভাবিক জোয়ারেও সুখচর ইউনিয়নে সকল স্থানে পানি উঠে যায়। কাঁচা, পাকা ও আধা পাকা প্রায় ২৫ কিলোমিটার রাস্তা সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়। অস্বাভাবিক জোয়ারে ভেঙে যাওয়া মানুষের ঘর-বাড়ি মেরামতের সুযোগ পাচ্ছে না এলাকার নিম্নআয়ের মানুষেরা।

চরঈশ্বর ইউনিয়নের দুই নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য কামরুল ইসলাম মহব্বত জানান, বার বার জোয়ারে প্লাবিত হওয়ায় সবচেয়ে ক্ষতি হচ্ছে কৃষকের । এখানে একাধিকবার কৃষক জমিতে আমান ধানের চারা রোপণ করে টিকিয়ে রাখতে পারছে না।

হাতিয়ায় সরকারি হিসাবে গত দুই মাসের একাধিকবার অস্বাভাবিক জোয়োরে প্লাবিত হয়ে নলচিরা, সুখচর, চরঈশ্বর ও সোনাদিয়া ইউনিয়নের আট কিলোমিটার বেড়িবাঁধ সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়।  এতে এসব ইউনিয়নে অস্বাভাবিক জোয়ারে মানুষের ফসলের ব্যাপক ক্ষতি হচ্ছে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. নুর আলম আরটিভি নিউজকে জানান, হাতিয়াতে ৮. ৫০০ কিলোমিটার নতুন বেড়িবাঁধ নির্মাণের দরপত্র আহ্বান করা হয়েছে। বর্ষা মৌসুমের শেষের দিকে দ্রুত এই বেড়িবাঁধ নির্মাণের কাজ শুরু করা হবে।

জেবি/এম 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়