• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মরণফাঁদ চট্টগ্রামের এ কে খান মোড়

জয়নুল আবেদীন

  ০৮ মার্চ ২০১৭, ১৫:৩৩

চট্টগ্রামের আকবরশাহ থানাধীন একেখান মোড়টি বন্দরনগরী চট্টগ্রামের প্রবেশদ্বার। সেই কারণে মোড়টি খুবই গুরুত্বপূর্ণ। শ’ শ’ গাড়ী দেশের বিভিন্ন জেলার উদ্দেশ্যে ছেড়ে যায়, আবার বিভিন্ন জেলা, উপজেলা থেকে গাড়ি এসে দাঁড়ায় এই মোড়টিতে।

ব্যস্ততম এই এলাকাটিতে নেই কোনো ওভারপাস কিংবা আন্ডারপাস। তাই মৃত্যুঝুঁকি নিয়ে চলন্ত গাড়ির সঙ্গে অনেকটা প্রতিযোগিতা করেই প্রতিনিয়ত রাস্তা পার হচ্ছেন পথচারিরা।

জংশন সড়কের আশেপাশে গড়ে উঠেছে ঢাকাসহ বিভিন্ন জেলা উপজেলার দূরপাল্লার বিভিন্ন গাড়ির টিকিট কাউন্টার। তাই মোড়টিতে গাড়ির চাপও বেশী। তাছাড়া দেশের অর্থনীতির হৃদপিণ্ড খ্যাত চট্টগ্রাম বন্দর হতে শুরু করে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে যাতায়াতের জন্য এই মোড়টি অন্যতম। ট্রাক, লরি, বাস, মিনিবাসসহ বিভিন্ন গাড়ি এই মোড়টি দিয়ে চলাচল করে। ব্যস্ততম এই এলাকায় দুর্ঘটনা এড়ানোর জন্য নেই কোনো ওভারপাস কিংবা আন্ডারপাস।

স্থানীয়রা জানায়, এই মোড়টিতে সকাল হতে রাত পর্যন্ত হাজারো মানুষের সমাগম হয়। কেউ নগরে প্রবেশ করে কেউ নগর ছাড়ে। ত্রিমুখী এই মোড়টিতে কোন ওভারপাস না থাকায় যাত্রী ও পথচারীরা মৃত্যুঝুঁকি নিয়ে এই মোড়ে যাতায়াত করে। ছোট বড় সড়ক দুর্ঘটনা ঘটে প্রতিদিন।

কলেজছাত্রী ইশিকা বিশ্বাস আরটিভি অনলাইনকে বলেন, প্রতিদিন এইভাবে মৃত্যুঝুঁকি নিয়ে রাস্তা পার হই। ভয় লাগে, তারপরও প্রয়োজনের তাগিদে রাস্তা পার হতে হয়। মাঝেমধ্যে মোড়ে চতুর্দিক থেকে আসা গাড়ির মাঝখানে আটকা পড়েও রাস্তা পার হতে হয়। যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

সেলিম রেজা নামের এক পথচারীকে তার শিশুকে নিয়ে দৌড়ে রাস্তা পার হতে দেখা যায়। কাছে গিয়ে কথা বললে তিনি জানান, এই মোড়টি খুবই বিপদজনক। প্রচণ্ড গতিতে গাড়িগুলো এগিয়ে আসে। গাড়ির অত্যধিক চাপ থাকায় রাস্তা পার হওয়া অনেকটা ঝুঁকিপূর্ণ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রাস্তাটি খুবই বিপদজনক জেনেও রাস্তা পারাপারের জন্য কোনো ওভারপাস নির্মাণ করছেন না।

মোড়ে দায়িত্বরত ট্রাফিক সার্জেন্ট মোহাম্মদ মামুন আরটিভি অনলাইনকে বলেন, নগরীর অনেকগুলো মোড় রয়েছে। তার মধ্যে সবচেয়ে ব্যস্ততম এবং ঝুঁকিপূর্ণ মোড় হল একেখান মোড়। হাজারো গাড়ি এই মোড়টি দিয়ে চলাচল করে। প্রতিদিন শত শত লোকের ভিড় জমে এই মোড়ে। এই মোড়টিতে একটি ওভারপাস করা হলে সাধারণ মানুষের খুবই উপকার হবে।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র নেছার উদ্দিন আহমেদ (মঞ্জু) আরটিভি অনলাইনকে বলেন, একেখান মোড়টি খুবই একটি গুরুত্বপূর্ণ। যাত্রী ও পথচারীদের জন্য ওই মোড়টি বিপদজনক। জাইকার অর্থায়নে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে সাগরিকা রোড থেকে একেখান এবং একেখান মোড় থেকে জাকির হোসেন রোডের রেলগেইট এলাকা পর্যন্ত একটি ফ্লাইওভার নির্মাণ করা হবে। এরই মধ্যে সব প্রক্রিয়া শেষের দিকে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh