smc
logo
  • ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭

দেড়শ বছর ধরে প্রভাবশালীদের দখলে শরীয়তপুরের প্রবহমান খাল (ভিডিও)

  শরীয়তপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৬ | আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৩:১৬
Shariatpur Naria,
শরীয়তপুরের নড়িয়ায় দেড়শ’ বছর ধরে প্রবহমান খাল দখল।
শরীয়তপুরের নড়িয়ায় দেড়শ’ বছর ধরে প্রবহমান খাল দখল করে পাকা বাড়ি তৈরি করেছে স্থানীয় প্রভাবশালীরা। এতে বোরো মৌসুমে পানির অভাবে কয়েক বছর ধরে অনাবাদি থাকে একশ’ একর জমি।  ক্ষোভ বিরাজ করছে স্থানীয় কৃষকদের মাঝে। এমনকি ১০ হাজার মানুষের চলাচলের সহজ রাস্তাটিও দেয়াল দিয়ে বন্ধ করে দেয়ায় ভোগান্তি বেড়েছে তাদের। আর তদন্তের পর ব্যবস্থা নেয়ার আশ্বাস সংশ্লিষ্ট কর্মকর্তার।

দেড়শ বছরেরও বেশি সময় ধরে শরীয়তপুরে নড়িয়ার বাহির কুশিয়া গ্রামের খালটি স্থানীয় শতাধিক কৃষককে ধান আবাদের পানি সরবরাহ করে আসছিল।  কিন্তু গেলো তিন বছর যাবত স্থানীয় প্রভাবশালী জালাল বাঘ ও তার ভাতিজা খালটি ভরাট করে বন্ধ করে দেয়। এতে প্রায় একশ একর জমি অনাবাদি থাকে। এ ছাড়াও দেয়াল দিয়ে রাস্তা বন্ধ করে দেয়ায় দশ হাজারেরও বেশি মানুষের স্বাভাবিক চলাচল বিঘ্নিত হচ্ছে।

স্থানীয় কৃষকরা জানান, এরা অবৈধভাবে দেয়াল টেনে দিয়েছে রাস্তার উপর। খালের পানি যাতায়াত করতে পারেনা। এ বছর না খেয়ে রইছি, আমরা গরুর লাইগা ঘাস-কুডা আনতে পারছিনা। ধান করনের লাইগা বীজ ফালাইতে হইব, এখন এই পানিও সরেনা, বীজও ফালাইতে পারিনা।

তবে নিজেদের জমি ভরাট করেছেন বলে দাবি অভিযুক্ত জালাল বাঘার। তিনি জানান,এটা আমাদের ব্যক্তিগত জায়গা। এই জায়গাটা খালের মতো আছে, খালের নিচে আমরা কাল-ভাট দিয়ে দিয়েছি। এখন যদি প্রয়োজনে আরও দুই-একটা কাল-ভাট দিতে হয়,আমরা সেটা করে দেবো।  

কৃষি প্রধান দেশে ধান চাষের স্বার্থে খালটি প্রবহমান রাখা জরুরি বলে মনে করছেন স্থানীয় কর্মকর্তা।  আর তদন্ত সাপেক্ষে বিষয়টি সমাধানের আশ্বাস স্থানীয় ভূমি অফিসের। উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নাজমুল হুদা জানান, এলাকার কৃষকদের এবং কৃষি কাজের স্বার্থে আমি মনে করি এ খালটা চলমান থাকা খুবই জরুরি।

কৃষি কাজের যাতে ব্যাঘাত না ঘটে অগ্রাধিকার ভিত্তিতে অভিযুক্তদের বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বস্ত করেন সহকারী ভূমি কমিশনার মোরশেদুল ইসলাম।

ধান চাষে খালটি সচল করাসহ সাধারণ মানুষের চলাচলের জন্য রাস্তাটি খুলে দেয়ার দাবি স্থানীয় সবার।

এম

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৯৪৮২৭ ৩১০৫৩২ ৫৭৪৭
বিশ্ব ৪,১৫,৭০,৮৩১ ৩,০৯,৫৮,৫৪৬ ১১,৩৭,৭০৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়