• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কারাগারে বন্দীদের শোনানো হলো বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ

আরটিভি অনলাইন রিপোর্ট, কুড়িগ্রাম

  ০৭ মার্চ ২০১৭, ১৭:০৫

এই প্রথমবারের মতো কুড়িগ্রাম জেলা কারাগারে বন্দীদের শোনানো হলো বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ।

মঙ্গলবার দুপুরে কুড়িগ্রাম জেলা কারাগারে প্রায় ৭ শতাধিক বন্দীকে এই ঐতিহাসিক ভাষণের ভিডিও চিত্র দেখানো হয়। কুড়িগ্রাম জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক খান মো. নুরুল আমিনের উদ্যোগে কুড়িগ্রাম জেলা কারাগার ও জেলা তথ্য অফিস এই আয়োজন করে।

কুড়িগ্রাম জেলা কারাগারের জেলার মো. লুৎফর রহমান জানান, মঙ্গলবার সকালে জেলা প্রশাসক কারাগার পরিদর্শনকালে বন্দিদেরকে ৭ মার্চ সম্পর্কে জিজ্ঞাসা করেন। এই সময় অধিকাংশ বন্দি বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ সম্পর্কে তেমন কোনো জবাব দিতে পারায় তিনি তাৎক্ষণিকভাবে বন্দিদের জন্য বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ প্রদর্শনের উদ্যোগ নেন।

এছাড়াও ভাষণের ভিডিও চিত্র প্রদর্শনের পূর্বে বন্দিদেরকে জাতীয় সঙ্গীত শোনানো হয়। এ সময় জেলার দাবি করেন, দেশের কারাগারের ইতিহাসে এই প্রথম কোনো কারাগারে জাতির পিতার ঐতিহাসিক ভাষণ প্রদর্শিত হলো।

তিনি জানান, কারাগার পরিদর্শনকালে আমি বন্দিদের সঙ্গে কথা বলে জেনেছি তারা জাতির পিতার এই ঐতিহাসিক ভাষণ সম্পর্কে খুব একটা জানেন না। তাই এই উদ্যোগ নেয়া হয়েছে।

দেশ ও দেশের মানুষের জন্য আন্দোলন সংগ্রাম করতে গিয়ে বঙ্গবন্ধুকে অনেকটা সময় জেল খানায় কাটাতে হয়েছে। বন্দিদের জানা উচিৎ তিনি কেন জেল খেটেছেন। কারাবন্দী অপরাধীরা যাতে দেশ প্রেমে উজ্জীবিত হয়ে অপরাধ মুক্ত হতে পারে সেজন্য তাদেরকে বঙ্গবন্ধুর এ ভাষণ প্রদর্শন করানো হয়।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh