• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

পাবনায় কৃষকের ঘরে পেঁয়াজ মজুদ, বাজারে দাম বেশি

পাবনা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৬
Onion stocks, in farmers' houses, rtv online
পেঁয়াজের রাজধানীখ্যাত পাবনাতেও বেড়েছে পেঁয়াজের দাম

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণার খবরে সারা দেশের ন্যায় পেঁয়াজের রাজধানী হিসেবে খ্যাত পাবনাতেও পেঁয়াজের দাম বেড়ে গেছে। পাবনায় পেঁয়াজ ২৬০০শ’ টাকা থেকে ২৭০০শ’ টাকা মণ দরে বিক্রি হয়েছে। তবে প্রশাসনের ব্যাপক মনিটরিংয়ের ফলে আজ শনিবার পেঁয়াজের বাজার কিছুটা কমেছে। পাবনার বিভিন্ন উপজেলায় এখনো প্রায় ৮০ হাজার মেট্রিক টন পেঁয়াজ কৃষকদের ঘরে মজুদ রয়েছে। তবে সরকারিভাবে পেঁয়াজ মজুদের কোনও ব্যবস্থা নেই।

পাবনা জেলা কৃষি বিভাগ সূত্র জানায়, এ বছর পাবনায় উৎপাদন হয়েরছ ৬ লাখ ৪৫ হাজার ৫৮০ টন। উৎপাদনের লক্ষ্যমাত্র ছিল ৫ লাখ ৯৩ হাজার ৩২৩ মেট্রিক টন। লক্ষ্যমাত্রার চেয়ে উৎপাদন বেশি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি সুজানগর উপজেলায় দুই লাখ ৩৭ হাজার ৩৪০ মেট্রিক টন এবং সাঁথিয়া উপজেলায় দুই লাখ ১০ হাজার ৮০ মেট্রিকটন উৎপাদন হয়েছে। এখনও কৃষকদের ঘরে ৭০ থেকে ৮০ হাজার মেট্রিক টন পেঁয়াজ মজুদ রয়েছে।

এদিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আব্দুস সালাম জানান, মহাপরিচালকে (অতিরিক্ত সচিব) সার্বিক নির্দেশনা ও জেলা প্রশাসকের তত্ত্বাবধানে পাবনায় পেঁয়াজের ভাণ্ডারখ্যাত সুজানগর বাজার ও কাঁচা বাজার এলাকায় পেঁয়াজের আড়তগুলিতে এবং খুচরা বাজারেও অভিযান চালানো হচ্ছে। এ সময় আটটি প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ ও আদায় করা হয়। তাদের এই অভিযান অব্যাহত থাকবে।

পাবনা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আজাহার আলী জানান, পাবনায় এ বছর পেঁয়াজের উৎপাদন ভালো হয়েছে। পাবনাতে পেঁয়াজের অভাব নেই। কৃষকের ঘরে এখনো ৭০ থেকে ৮০ হাজার মেট্রিক টন পেঁয়াজ রয়েছে। কিন্তু এক শ্রেণির কৃষক ও ব্যবসায়ী অধিক মুনাফার আসায় মজুদের পাঁয়তাড়া করায় বাজারে দাম বৃদ্ধি পেয়েছে।

পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ বলেন, পেঁয়াজের মূল্য বাড়া কমার বিষয়টি নিয়ন্ত্রণ হয়ে থাকে ঢাকায়। তবে পাবনাতে পেঁয়াজের কোনও ঘাটতি নেই। আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন বাজার মনিটরিং করছি।

তবে পাবনার সচেতন মহলের দাবি পাবনাতে যেহেতু পেঁয়াজ উৎপাদন বেশি হয়। এজন্য এখানে একটা সরকারিভাবে পেঁয়াজ সংরক্ষণের ব্যবস্থা করা হোক।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মোস্তাফিজ ইস্যুতে বিসিবিকে ধুয়ে দিলেন ভারতের সাবেক তারকা
ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু
ভারতের লোকসভা নির্বাচনে আজ ভোটগ্রহণ শুরু 
পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি আটক
X
Fresh