smc
logo
  • ঢাকা শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭

করোনায় দেশে ফিরে কর্মহীন শরীয়তপুরের লক্ষাধিক প্রবাসী (ভিডিও)

  শরীয়তপুর প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৮ সেপ্টেম্বর ২০২০, ২২:৪২ | আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২০, ২৩:৪২
করোনায় দেশে ফিরে এসে কর্মহীন শরীয়তপুরের লক্ষাধিক প্রবাসী। আয় না থাকায় চরম আর্থিক সংকটে দিন কাটছে তাদের। নির্ধারিত সময়ে ফেরত যেতে না পারায় অনেকের ভিসার মেয়াদ শেষ হয়েছে। আবার চাকরি হারিয়েছেন অনেকেই। বিদেশি আয়ের উপর নির্ভরশীল পরিবারগুলো এখন অন্যের ওপর নির্ভরশীল হয়ে পড়েছেন। দ্রুত বিদেশে কর্মস্থলে ফিরে যেতে সরকারি উদ্যোগের দাবি জানিয়েছেন তারা। 

শরীয়তপুরের নড়িয়া, জাজিরাসহ ছয়টি উপজেলার দেড় লাখের বেশি মানুষ প্রবাসী। ইতালি, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে কাজ করেন তারা। তবে করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক মন্দায় এদের বড় একটি অংশ দেশে ফিরে আসেন। গত সাতমাস কর্মহীন থাকায় চরম অর্থ সংকটে পড়েছেন এসব রেমিটেন্স যোদ্ধা। যারা একসময় সমাজের অন্যদের সাহায্য-সহযোগিতা করতেন তারাই এখন বিপাকে। এমন দুঃসময়ে সরকারের সহায়তা চান তারা। 

দেশে ফিরে আসা প্রবাসীরা জানান, করোনার আগে আমরা মানুষকে সাহায্য করেছি। এখন আমাদের মানুষের কাছ থেকে সাহায্য নিতে হচ্ছে। সরকারের কাছে আমাদের আকুল আবেদন আমরা জেনো আবার প্রবাসে ফিরে যেতে পারি। এ ব্যবস্থা জেনো সরকার আমাদের করে দেয়। ফ্লাইট বন্ধ থাকার কারণে যেতে না পাড়ায় চাকরি চলে গিয়েছে অনেকের। প্রবাসী পরিবারগুলো সংকটে থাকায় ভাটা পড়েছে স্থানীয় ব্যবসা-বাণিজ্যে। 

স্থানীয় ব্যবসায়ীরা জানান, প্রবাসী ছাড়া আমাদের ব্যবসা চলে না। আর এমন সব প্রবাসীরা দেশে এসে আটকে আছে। প্রবাসীরা টাকা পাঠাতে পারছে না বলে আমাদের ব্যবসা-বাণিজ্যের অবস্থা ভালো না। আগে যে জায়গায় বেচাকেনা হতো ৫০ হাজার এখন ২ হাজারও বেচাকেনা হয় না। 

শরীয়তপুর নড়িয়া পৌরসভার মেয়র শহিদুল ইসলাম বাবু জানান, যারা প্রবাস থেকে দেশে এসেছেন, তারা যেনো আবার প্রবাসে গিয়ে নিজ কর্মস্থলে ফিরতে পারেন সেটা সরকারের কাছে আবেদন জানাই।

শরীয়তপুর নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা তানভীর আল নাসীফ জানান, গত মাসে আমাদের প্রায় ৫৬ কোটি টাকা রেমিটেন্স এসেছে, যা অন্য সময় ৬০-৭০ কোটিতে থাকে। এই রেমিটেন্স যদি ইতিবাচক ধারায় না থাকে তাহলে আমাদের রিজার্ভ এবং পুরো সামস্টিক অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলতে পারে। সে বিষয়ে আমরা সরকারকে অবহিত করেছি 

প্রবাসীদের সহায়তার পাশাপাশি ভিসা আকামা নবায়নসহ জটিলতা দূর করতে উদ্যোগ নেয়ার কথা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।
এনএম/পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৭৬৮৪ ৩২৪১৪৫ ৫৯২৩
বিশ্ব ৪,৫৯,৯৫,৬২৬ ৩,৩২,৯০,৯৫৯ ১১,৯৫,০৬৩
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়