logo
  • ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

দুধ বেঁচে সংসার চালানো ভোলার দুই কৃষকের ১৪ মহিষ চুরি

14 buffaloes stolen from two farmers in Bhola
মহিষ চুরির পর অসহায় হয়ে পড়েছেন দুই কৃষক ও তাদের পরিবার, ছবি: প্রতিনিধি
ভোলার উত্তরদিঘলদী ৮নং ওয়ার্ড এলাকার বাসিন্দা মোতালেব (৪০) ও হাশেম (৩৪) নামের দুই কৃষকের ১৪টি মহিষ চুরি হয়েছে। আজ শুক্রবার (১৮ সেপ্টেম্বর) ভোররাতে তাদের একমাত্র আয়ের উৎস মহিষগুলো চুরি হয়ে যায়। যার আনুমানিক মূল্য অর্ধ কোটি টাকা। এই ঘটনায় অসহায় হয়ে পড়েছেন দুই কৃষক ও তাদের পরিবার। মহিষের দুধ বিক্রি করেই সংসার চালাতেন তারা। 

এলাকার বালুরমাঠ ও মিন্টু মাস্টারের বাড়ির সামনে থেকে মহিষগুলো চুরি হয় বলে জানা গেছে। কিন্তু কে বা কারা মহিষগুলো চুরি করেছে? সেই উত্তর এখনো পাওয়া যায়নি।

শুক্রবার সকালে কৃষক মোতালেব ও হাশেম ভোলা থানায় এ সংক্রান্তে একটি জিডি দায়ের করেন। জিডিতে উল্লেখ করেন, তারা প্রতিদিনের মতো খুশিয়া এলাকার মিন্টু মাস্টারের বাড়ির সামনের মাঠে ৭টি ও বালুর মাঠে ৭ মহিষ বেঁধে রাখেন। ওই স্থানে সাবেক ইউপি মেম্বারেরও মহিষ ছিল। ওই ইউপি মেম্বারের মহিষগুলো থাকলেও শুক্রবার সকালে গিয়ে দেখেন তাদের মহিষগুলো নেই।

এই ঘটনায় ভোলার পুলিশ সুপার (এসপি) সরকার মোহাম্মদ কায়সার জানান, কৃষকদের অভিযোগ আমলে নিয়ে পুলিশ অভিযান শুরু করেছে। লুট হয়ে যাওয়া মহিষগুলো খুঁজে বের করার চেষ্টা চলছে। যে বা যারা এই ঘটনা ঘটিয়েছে, তাদের আইনের আওতায় আনা হবে। 

এদিকে তেঁতুলিয়া নদীর পাড় এলাকার স্থানীয়রা জানান, মহিষসহ একটি ট্রলার পটুয়াখালী জেলার বাউফল এলাকার দিকে যেতে দেখেছে তারা। 
এদিকে বাউফল থানার অফিসার ইনচার্জ (ওসি) জানান, তারা কামাল নামের একজনকে অস্ত্রসহ আটক করেছেন। তার বাড়ি ভোলার ঘুইংগারহাট এলাকায়। তবে তার কাছে মহিষ পাওয়া যায়নি। 

ভোলা থানার অফিসার ইনচার্জ (ওসি) এনায়েত হোসেন জানান, আমরা অভিযান চালাচ্ছি। পাশাপাশি ভোলার আশপাশের এলাকার থানাগুলোকেও এ সংক্রান্তে নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে উত্তরদিঘলদী ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ড মেম্বার বশির আহম্মেদ মাতুব্বর বলেন, বিষয়টি দুঃখজনক। মহিষের দুধ বিক্রি করেই ওই দুই কৃষকের সংসার চলত। তাদের শেষ সম্বল যারা লুটে নিয়েছে তাদের গ্রেপ্তারের দাবি জানাচ্ছি। অসহায় কৃষক মোতালেব ও হাশেম তাদের মহিষের খোঁজে বিভিন্ন স্থানে ছুটে বেড়াচ্ছেন বলে জানা গেছে। 
কেএফ/পি
 

RTV Drama
RTVPLUS