logo
  • ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে চলাচল বন্ধ, দ্বিগুণ চাপ বেড়েছে দৌলতদিয়া ফেরিঘাটে (ভিডিও)

  রাজবাড়ী প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ১৫ সেপ্টেম্বর ২০২০, ২১:০৯ | আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২০, ২১:৪৪
ফের পদ্মা নদীতে তীব্র স্রোত, নাব্য সঙ্কট ও শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফের চলাচল বন্ধ হওয়ার কারণে যানবাহনের দ্বিগুণ চাপ বেড়েছে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাটে। 

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) সকালে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে সড়কে দুই শতাধিক বাস ও অন্যান্য ছোট গাড়ি নদী পারের অপেক্ষায় সিরিয়ালে থাকতে দেখা গেছে। তবে অ্যাম্বুলেন্স, যাত্রীবাহী বাসসহ ছোট যানবাহনগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। আর ঘাটে যানজট এড়াতে রাজবাড়ী-কুষ্টিয়া সড়কের গোয়ালন্দ মোড়ে প্রায় তিন শতাধিক পণ্যবাহী ট্রাক গত ২/৩দিন ধরে সিরিয়ালে আটকে রেখেছে রাজবাড়ী পুলিশ। 

ঘণ্টার পর ঘণ্টা দিনের পর দিন ফেরি পার হতে না পেরে দৌলতদিয়ার মহাসড়কে যানজটে আটকে থেকে বিভিন্ন সমস্যার মধ্যে রয়েছেন। এতে খাবার ও রাত যাপনসহ বিভিন্ন সমস্যায় পরে চরম ভোগান্তি ও দুর্ভোগের মধ্যে রয়েছেন যানবাহন চালক ও যাত্রীরা। 

বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে তীব্র স্রোতের ও পাটুরিয়া প্রান্তে ফেরি চলাচলের চ্যানেলে পলি জমে ভরাট হওয়ায় নাব্য সংকট দেখা দিয়েছে। নাব্য সংকট দুর করতে পলি অপসারণের কাজ করছে বিআইডব্লিউটিএ’ এর ৫টি ড্রেজার দিয়ে। তবে স্রোতের তীব্রতার কারণে পলি অপসারণ ব্যাহত হচ্ছে। যে কারণে অপসারিত পলি ফের ফেরি চলাচলের চ্যানেলে এসে জমা হচ্ছে। এতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে প্রতিদিনই ধীর গতিতে ফেরি চলাচল করতে হচ্ছে। 

দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে ফেরি চলাচল ব্যাহত হওয়ায় স্বাভাবিক সময়ের চাইতে ফেরিগুলো ঘাটে ভিড়তে সময় লাগছে দ্বিগুণেরও বেশি। এ কারণে দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুটে যানবাহনের চাপ বেড়েছে আগের চাইতে দ্বিগুণেরও বেশি।  প্রতিদিনই যানবাহনের যানজট লেগেই আছে দৌলতদিয়া প্রান্তের মহাসড়কে। প্রতিদিনের মত মঙ্গলবারও দৌলতদিয়া প্রান্তে পণ্যবাহী ট্রাক ও যাত্রীবাহী বাসসহ প্রায় কয়েকশত যানবাহন ফেরি পারের অপেক্ষায় যানজটে আটকে আছে। তবে যাত্রীবাহী যানবাহনের চাইতে পণ্যবাহী পরিবহনের সংখ্যাই বেশি রয়েছে মহাসড়কে। বর্তমানে এ নৌ-রুটে ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। তবে গতকাল থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে ফেরি চলাচল ফের বন্ধের কারণে এ রুটের যানবাহনের চাপ পরেছে দৌলতদিয়া ঘাট এলাকায়। 

বিআইডব্লিউটিএ দৌলতদিয়া ফেরিঘাটের সহকারী ব্যবস্থাপক মাহাবুব হোসেন জানান, পাটুরিয়া প্রান্তে ড্রেজিং কার্যক্রম চলা ও পদ্মায় স্রোতের কারণে ফেরি চলাচল কিছুটা ব্যাহত হচ্ছে। এছাড়াও শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটের ফের ফেরি বন্ধ হওয়ায় ওই যানবাহনের চাপের কারণে ঘাট এলাকায় দুপুর থেকে গভীর রাত পর্যন্ত লম্বা সিরিয়াল তৈরি হচ্ছে। শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুট সচল হলে যানবাহনের চাপ অনেক কমে যাবে।

তিনি আরও বলেন, বর্তমানে এ রুটে ছোট গাড়ি পারাপারের সংখ্যা বেড়েছে। এখন সব মিলিয়ে প্রতি ২৪ ঘণ্টায় প্রায় সাড়ে ৩ হাজার যানবাহন এ রুট দিয়ে নদী পারাপার হচ্ছে।

এনএম/এসএস

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৪৪২৬৪ ২৫০৪১২ ৪৮৫৯
বিশ্ব ৩,০১,২৬,০২০ ২,১৮,৭৪,৯৫৭ ৯,৪৬,৭১২
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়