বিষযুক্ত ঘাস খেয়ে কৃষকের দুই গরুর মৃত্যু

প্রকাশ | ১২ সেপ্টেম্বর ২০২০, ১৩:০৮ | আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৮

পঞ্চগড় প্রতিনিধি, আরটিভি নিউজ
বিষযুক্ত ঘাস খেয়ে মৃত গরুগুলোকে দেখতে মানুষের ভিড়

পঞ্চগড় সদর উপজেলার বেংহারি এলাকায় বিভিন্ন খাল-বিল থেকে কেটে আনা ঘাস খেয়ে জিয়াউর রহমান নামে এক কৃষকের দুটি গর্ববর্তী গরুর মৃত্যু ও একটি গরু অসুস্থ হওয়ার ঘটনা ঘটেছে। এতে ওই কৃষক পরিবারে নেমে এসেছে শোকের ছায়া।

আজ শুক্রবার বিকেলে জেলার সদর উপজেলার ধাক্কামারা ইউনিয়নের বেংহারি এলাকায় এ ঘটনাটি ঘটে৷

স্থানীয়রা জানায়, জিয়াউর রহমান নামে ওই কৃষক তার তিনটি গরু ছোট থেকে পালন করে বড় করছে। তিনটি গরুর মধ্যে দুটি গরু কয়েকদিন পর বাচ্চা দিতো। তাই ঘাস কিনতে না পারায় তিনি মাঝে মধ্যে বিভিন্ন খাল ও ক্ষেত থেকে ঘাস কেটে গরুকে খাওয়াতো।  প্রতিদিনের মতো ঘাস কেটে ওই কৃষক বস্তায় ভরে মাঠে তার তিনটি গরুকে ঘাস দিয়ে বাড়িতে চলে আসে। পরে ওই এলাকার সাধারণ মানুষরা গরুগুলো ছটপট করতে দেখে গরুক মালিককে খবর দিলে পরে খবর পেয়ে  ঘটনাস্থলে গিয়ে গরুর মালিক জিয়াউর  তার দুটি গরু মৃত ও একটি গরু অসুস্থ অবস্থায় পায়।  গরু মরার বিষয়টি মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়লে বিভিন্ন এলাকা থেকে আসা মানুষের ঢল নামে।

এ বিষয়ে গরুর মালিক কৃষক জিয়াউর রহমান জানান, আমি গরিব মানুষ আমার তিনটা গরুকে অনেক কষ্ট করে পালন করে বড় করছি। আমি প্রায় ঘাস কেটে এনে খাওয়াতাম আজ বিকেলে শুনি আমার গরু নাকি মারা যাচ্ছে। পরে খবর পাওয়া মাত্রই মাঠে গিয়ে দেখি আমার দুটি গর্ববতী গরু মারা গেছে। আরেকটি ছটপট করছে পরে ডাক্তারের পরামর্শ গরুর কিছু ওষুধ খাওয়ার পর গরুটি কিছুটা সুস্থ আছে। তবে এটা বাঁচবে নাকি মরে যাবে তাও নিশ্চিত না। আমি দিশেহারা আমি কি করবো গরুর ছাড়া তো আমার কিছুই নেই। আজ গরুগুলোও মরে গেল।

এদিকে পঞ্চগড় সদর উপজেলার প্রাণীসম্পদ অধিদপ্তরের কর্তকর্তা শহিদুল ইসলাম জানান,  আমরা খবর পাওয়া মাত্রই ওই কৃষকের গরুগুলো দেখতে যায়। গরুর মৃত্যুর তেমন লক্ষ্মণ পাওয়া যায়নি, তবে ধারণা করা হচ্ছে  যেহেতু বিভিন্ন এলাকা থেকে ঘাস কাটে খাওয়ানো হয়েছে এবং মাঠে গরুগুলো ঘাস খাচ্ছিলো সেক্ষেত্রে বিষযুক্ত বা বিষাক্ত ঘাস খেয়ে মারা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জেবি