logo
  • ঢাকা সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭

তিতাসের তদন্ত প্রতিবেদন: স্পার্ক করে গ্যাসের সংস্পর্শে  বিস্ফোরণ ঘটে

  নারায়ণগঞ্জ সংবাদদাতা, আরটিভি নিউজ

|  ০৯ সেপ্টেম্বর ২০২০, ২১:১৫ | আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৩
নারায়ণগঞ্জ লিকেজ গ্যাস
ফাইল ছবি
নারায়ণগঞ্জের ফতুল্লার পশ্চিম তল্লার বাইতুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের  ঘটনার তদন্ত প্রতিবেদন দেয়া হয়েছে। বুধবার সন্ধ্যায় তিতাস গ্যাসের তদন্ত কমিটির প্রধান আব্দুল ওহাব তালুকদার আরটিভি বলেছেন, মসজিদের চারপাশে মাটি খনন করা হয়েছে। এর মধ্যে শুধুমাত্র উত্তর পাশের একটি পাইপে ছয়টি লিকেজ পাওয়া গেছে। মসজিদ নির্মাণের সময় একটি পিলার গ্যাস পাইপের পাশে বসানো হয়েছে।সেই পিলারের আঘাতে গ্যাস পাইপ লিকেজ হয়েছে বলে প্রাথমিক তদন্তে দেখা গেছে।

তিনি আরও জানান, মসজিদে দুটি বিদ্যুৎ সংযোগ ছিলো। এর মধ্যে একটি অবৈধ সংযোগ। ঘটনার ওই দিন কেউ একজন বিদ্যুতের সুইচ চেপে ধরেন এতে স্পার্ক হয়ে বিস্ফোরণের ঘটনা ঘটে।  এদিকে আজ থেকে গ্যাস সরবরাহ চালু হয়েছে।  চার সেপ্টেম্বর মসজিদে বিস্ফোরণের পর থেকে এ এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ ছিল। এর আগে তৃতীয় দিনের মতো সকাল থেকে মসজিদের উত্তর পাশ এবং পূর্ব পাশে খনন কাজ শুরু করে তিতাস কর্তৃপক্ষ।

তিতাস তদন্ত কমিটির প্রধান জানান, মসজিদের উত্তর দিকের  চার নম্বর কলামের নিচে লিকেজ পাওয়া গেছে। সেই কলামটি বানানোর সময় যে ফাউন্ডেশন তৈরি করা হয়েছিলো, সেই ফাউন্ডেশন আমাদের গ্যাস লাইন ঘিরে আরও ছয় ইঞ্চি রাস্তা দখল করেছে। তারা লাইনের ওপর দিয়েই ফাউন্ডেশন নির্মাণ করেছে। এই কাজের সময় আমাদের পাইপ লাইনের রেপিং নষ্ট হয়েছে। পরবর্তীতে পাইপ সরাসরি মাটির সংস্পর্শে এসে ছিদ্র হয়ে গ্যাস লিক করেছে। ফাউন্ডেশনের স্থান ব্যাতিত অন্যকোনো স্থানে আমরা আমাদের পাইপে কোনও লিক বা রেপিং ড্যামেজ পাইনি।  পাইপলাইনগুলো ৯০ দশকের বলে জানান তিনি।

মসজিদ কমিটির সভাপতির বরাত দিয়ে আব্দুল ওহাব তালুকদার বলেন, মসজিদে বিদ্যমান দুটি বৈদ্যুতিক লাইনের মধ্যে একটি বৈধ এবং আরেকটি অবৈধ। তারা লোডশেডিং হলে দ্বিতীয় লাইন দিয়ে সংযোগ দেয়ার জন্য ডিপিডিসির অনুমতি ছাড়াই বৈদ্যুতিক লাইন সংযোগ দিয়েছিল।

মূলত বৈদ্যুতিক লাইন পরিবর্তনের সময় স্পার্ক করে গ্যাসের সংস্পর্শে এই বিস্ফোরণ সংগঠিত হয়েছে। তিনি জানান, আমাদের ফিজিক্যাল ইনভেস্টিগেশন শেষ। লিখিত প্রতিবেদন আগামীকালের ভেতর তৈরির চেষ্টা চলছে।

জেবি

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৩৫৫৪৯৩ ২৬৫০৯২ ৫০৭২
বিশ্ব ৩,২১,৯৬,৬৫৫ ২,৩৭,৫১,১৩৪ ৯,৮৩,৬০৯
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • দেশজুড়ে এর সর্বশেষ
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়