• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

পাথরের গুঁড়ো ছড়াচ্ছে মরণব্যাধি

স্টাফ রিপোর্টার, লালমনিরহাট, আরটিভি নিউজ

  ০৯ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩৯
পাথর শ্রমিক বুড়িমারী
বুড়িমারীতে পাথর শ্রমিক

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর এলাকায় পাথরের গুঁড়োয় ছড়াচ্ছে নানা রোগ। ভারত ও ভুটান থেকে প্রতিদিন প্রায় পাঁচশত পাথরবোঝাই ট্রাক বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে। আর এসব পাথর বুড়িমারী স্থলবন্দর মহাসড়কের দুই ধারে স্তূপ করে রেখে তা শত শত ক্রাসিং মেশিনে গুঁড়ো করা হচ্ছে। খোলা জায়গায় এসব পাথর গুঁড়ো করার কারণে সারাদিন ধুলোয় ভরা থাকে বুড়িমারী স্থলবন্দর ও আশপাশের এলাকা।

এ কারণে দেশি-বিদেশি পর্যটকসহ, ব্যবসায়ী, পথচারী, পাথর গুঁড়োর কাজে কর্মরত শ্রমিক, স্কুল কলেজগামী শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষ সর্দি, কাশি, জ্বরসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন প্রতিনিয়ত।

সরেজমিনে দেখা গেছে, বুড়িমারী স্থলবন্দরের ব্যবহৃত মহাসড়কটির দুই পাশে রয়েছে আবাসিক ভবন, হোটেল-রেস্তোরাঁ, বিভিন্ন দোকান-পাট ও ছোট-বড় মিলিয়ে অন্তত পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা।

এ স্থলবন্দর দিয়ে বাংলাদেশে আসছে ভারত ও ভুটান থেকে আমদানিকৃত লাইমস্টোন, বড় পাথর, ডলোমাইটসহ বিভিন্ন জাতের পাথর। আর এসব পাথর ছোট-বড় মেশিনে ক্রাসিং করা হচ্ছে মহাসড়কের দুই পাশে।

এ কারণে এখানে বসবাসরত মানুষ, পাথর গুঁড়োর কাজে নিয়জিত শ্রমিক ও দেশি-বিদেশি পর্যটকরা শ্বাসকষ্টসহ নানা রোগ-ব্যাধিতে আক্রান্ত হচ্ছে।

বুড়িমারী এলাকায় হোটেলে কাজ করেন মনছুর আলী ( ৪৫) ও মুদি দোকানদার কাচু শেখ (৫০)। তারা দুজন ক্ষোভ প্রকাশ করে বলেন, ক্রাসিং মেশিনে পাথর গুঁড়োর কারণে শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ধুলা শরীরে প্রবেশ করে সর্দি, কাশি, নিউমোনিয়া, জ্বরসহ বিভিন্ন রোগে ভুগছেন এখানকার মানুষ। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন স্কুলগামী কোমলমতি শিক্ষার্থীরা।

বুড়িমারী স্থলবন্দরের পাথর ব্যবসায়ী আশিকুর রহমান পরাগ আরটিভি নিউজকে জানান, জায়গা সংকুলান না হওয়ায় রাস্তার পাশে পাথর ক্রাসিং করছে অনেকেই। তবে ধুলা-বালু যাতে না ছাড়ায় এজন্য শ্রমিকদের সতর্কতার সঙ্গে পাথর ক্রাসিং করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।

লালমনিরহাট সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায় জানান, ক্রাসিং মেশিনসহ যেকোনো ধরনের পাথর গুঁড়ো (ধুলা) শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে শরীরের ভেতরে প্রবেশ করলে মরণব্যাধী সিলোকোসিস রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করতে পারে রোগী। জনগণকে সচেতন করার পাশাপাশি সকলকে সতর্ক থাকার পরামর্শ দেন তিনি ।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাথরঘাটায় ২৫ কেজি হরিণের মাংস উদ্ধার
লক্ষ্মীপুরে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগীর সংখ্যা
কালিয়াকৈরে তাপদাহে হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েই চলেছে
গরমে বাড়ছে শিশু রোগীর সংখ্যা, ওষুধের তীব্র সংকট
X
Fresh