• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

মোংলা বন্দরের শুল্ক গোয়েন্দা শাখা খুলনায়, ভোগান্তিতে ব্যবসায়ীরা (ভিডিও)

মোংলা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৬ আগস্ট ২০২০, ০৮:১৪
Mongla Port Customs Intelligence Branch in Khulna, traders in suffering
খুলনার খালিশপুরে মোংলা বন্দরের শুল্ক গোয়েন্দা শাখা, ছবি: আরটিভি

মোংলা বন্দর চালুর ৫৯ বছর পরও খুলনা থেকে পরিচালিত হচ্ছে এর শুল্ক গোয়েন্দা শাখার কার্যক্রম। এ নিয়ে ভোগান্তির অভিযোগ করেছেন ব্যবসায়ীরা। কাস্টমস কর্তৃপক্ষ বলছে, দপ্তর পরিবর্তনের উদ্যোগ কেউ গ্রহণ না করায় খুলনা থেকেই কার্যক্রম চালাচ্ছেন তারা।

১৯৫০ সাল থেকে সমুদ্রপথে পণ্য রপ্তানির মাধ্যমে শুরু হয় মোংলা বন্দরের কার্যক্রম, যা পরিচালনা করা হয় খুলনা থেকে। আমদানি-রপ্তানি পণ্য দ্রুত ছাড়াতে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে ২০১৯ সালের ১ জুলাই বন্দরকেন্দ্রিক কাস্টমসের সকল কার্যক্রম মোংলায় স্থানান্তর করা হলেও শুল্ক গোয়েন্দা শাখার কার্যক্রম এখনও খুলনা থেকে পরিচালিত হয়।

এই করোনা মহামারির সময়েও শুল্ক গোয়েন্দা শাখায় পণ্য ছাড়াতে চূড়ান্ত স্বাক্ষরের জন্য ফাইল নিয়ে খুলনায় দৌড়াতে হচ্ছে ব্যবসায়ীদের।

ব্যবসায়ীরা বলছেন, কাস্টমসের প্রথম পরীক্ষা-নিরীক্ষা মোংলায় করা উচিৎ। অনেক সময় খাদ্যদ্রব্য আনা হয় জাহাজে করে, এই পণ্যগুলো যদি সময়মতো বের না করা হয়, তাহলে সব নষ্ট হয়ে যাচ্ছে। এতে আমদানিকারক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এ বিষয়ে গোয়েন্দা শাখার সহকারী কমিশনার সোনিয়া আক্তার বলেন, শুল্ক গোয়েন্দা শাখার দপ্তর পরিবর্তনের উদ্যোগ কেউ গ্রহণ না করায় খুলনা থেকেই কার্যক্রম চালানো হচ্ছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল অ্যাডমিরাল এম শাহজাহান আরটিভি নিউজকে বলেন, মোংলায় কাস্টমসের সকল কার্যক্রম পরিচালনা করতে সংস্থাটিকে ভূমি বরাদ্দ দেয়া হয়েছে। এখানে অফিস সেটআপ করা হচ্ছে, হয়তো একটু সময় লাগছে। তবে খুব তাড়াতাড়ি কাজ সম্পূর্ণ করা হবে।

বন্দরে আমদানি রপ্তানি বাণিজ্যের গতি বাড়িয়ে ব্যবসায়ীদের ভোগান্তি দূর করতে কাস্টমস কেন্দ্রিক সকল কার্যক্রম দ্রুত মোংলায় স্থানান্তরের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।
এসএ/এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিরাজগঞ্জের মহাসড়কে ঢাকামুখী যানবাহনের চাপ, নেই ভোগান্তি
দৌলতদিয়ায় কর্মস্থলগামী মানুষের চাপ, নেই ভোগান্তি
যাত্রাবাড়ীতে দীর্ঘ যানজট, চরম ভোগান্তি
সাভারে দীর্ঘ যানজট, ভোগান্তিতে যাত্রীরা
X
Fresh