• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

উঁকি দেয়া সাবমেরিন ক্যাবলকে আবারও বালু দিয়ে ঢেকে দেয়া হলো (ভিডিও)

পটুয়াখালী প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৩ আগস্ট ২০২০, ১৮:০১
Moment of work on the submarine cable line.
সাবমেরিন ক্যাবল লাইনের কাজের মুহূর্ত।

সমুদ্রের উত্তাল টেউয়ের তোড়ে পটুয়াখালীর কুয়াকাটা সৈকতের বালু ক্ষয়ে বেরিয়ে আসা দেশের দ্বিতীয় সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের ইন্টারনেট ক্যাবলের পাইপের মেরামত কাজ সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২১ আগস্ট) বিকেলের দিকে মেরামত কাজ শুরু হয় এবং শনিবার (২২ আগস্ট) বিকেল নাগাদ প্রাথমিক মেরামত কাজ সম্পন্ন হয়।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিসিপিসিএল) উপ-মহাব্যবস্থাপক প্রকৌশলী তারিকুল ইসলাম জানান, সমুদ্রের উত্তাল টেউয়ের তাণ্ডবে কুয়াকাটায় প্রচণ্ড ভাঙনে ও সৈকতের বালু ক্ষয়ের ফলে দেশের দ্বিতীয় সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের ইন্টারনেট ক্যাবলের পাইপ বেরিয়ে আসে। বৈরি আবহাওয়ার কারণে ওইদিন মেরামত কাজ শুরু করতে না পারলেও পর দিন শুক্রবার বিকেলে আবহাওয়া কিছুটা স্বাভাবিক হওয়ায় এবং সমুদ্রে ভাটা লাগার পর কাজ শুরু করা হয় এবং শনিবার বিকেল নাগাদ প্রাথমিক পর্যায়ের মেরামত কাজ সম্পন্ন করা হয়।

কুয়াকাটার ভাঙন নিয়ে শঙ্কা প্রকাশ করেন তিনি। বলেন, ভাঙনরোধ করা না হলে যে কোন মূহুর্তে সাবমেরিন ইন্টারনেট ক্যাবলের বড় ধরণের ক্ষতি হয়ে সারাদেশের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আশংকা করা হচ্ছে। তাই ভাঙনরোধের জন্য পানি উন্নয়ন বোর্ডের স্থানীয় নির্বাহী প্রকৌশলীকে বলা হয়েছে এবং আজ রোববার ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করার কথা রয়েছে পাউবোর ওই কর্মকর্তার।

উল্লেখ্য, সাগরের অব্যাহত ভাঙনে এবং দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সমুদ্রের উত্তাল টেউয়ে সৈকতের বালু ক্ষয়ের কারণে গত বৃহস্পতিবার মাটির নিচ থেকে বেরিয়ে আসে কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ল্যান্ডিং স্টেশনের হাই ভোল্টেজ ডিসি পাওয়ারের ইন্টারনেট সংযোগ ক্যাবলের পাইপ। এতে হুমকির মুখে পড়ে কুয়াকাটায় স্থাপিত দেশের দ্বিতীয় সাবমেরিন ল্যান্ডিং স্টেশনটি। তবে, বিসিপিসিএল কর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে পদক্ষেপ গ্রহণ করলে এবং দুই দিনের মধ্যে ক্ষতিগ্রস্ত ক্যাবল পাইপ বালু ও সিমেন্ট দিয়ে পুনরায় মেরামত করে দেওয়ায় প্রাথমিক বিপদ কেটে গেলেও ভাঙনরোধ করা না গেলে বড় ধরণের বিপদের আশঙ্কায় ভুগছে বিসিপিসিএল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ভাষানচরে জাহাজ ডুবি, নিখোঁজ এক নাবিকের মরদেহ উদ্ধার

জিএ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh