• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

জয়পুরহাটে টাইফয়েড রোগের প্রকোপ

আরটিভি অনলাইন রিপোর্ট, জয়পুরহাট

  ০১ মার্চ ২০১৭, ১৯:১৪

জয়পুরহাটে হঠাৎ করেই বেড়ে গেছে অস্বাভাবিক ও দীর্ঘমেয়াদী জ্বরসহ টাইফয়েড রোগের প্রকোপ। গেলো বছরগুলোতে স্বাভাবিক ঔষধেই ২-৩ দিনে জ্বর ভালো হলেও এ বছর এ জ্বরের মেয়াদ থাকছে দীর্ঘদিন। বাধ্য হয়ে রোগীরা ভর্তি হচ্ছেন সরকারি-বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানগুলোতে। রোগের কারণ নির্ণয় করতে পারলেও রোগীদের সংখ্যার সুষ্পষ্ট কোন তথ্য বা পরিসংখ্যান নেই জেলা স্বাস্থ্য বিভাগের কাছে।

জানা গেছে, এতোদিন সর্দি-জ্বর-কাশি হলে অধিকাংশ মানুষ সাধারণত কোনো ওষুধের দোকান থেকে কিনে বা স্থানীয় পল্লী চিকিৎসকের পরামর্শে ঔষধ সেবনেই লাভ করতেন সুস্থতা। তবে এ বছর সর্দি-কাশি তেমন না হলেও দীর্ঘমেয়াদী জ্বরের কারণে ঔষধ বিক্রি কয়েকগুণ বেড়ে গেছে বলে জানালেন স্থানীয় ওষুধ ব্যবসায়ীরা।

গেলো বছর পর্যন্ত জ্বর একটি অতি সাধারণ রোগ হলেও এ বছর এ রোগীর সংখ্যা বেড়ে গেছে আগের বছরগুলোর তুলনায় কয়েকগুণ বেশি। দীর্ঘমেয়াদী জ্বরের কারণে বাড়িতে চিকিৎসা করে ব্যর্থ রোগীদের নিয়ে অভিভাবকরা ভর্তি করাচ্ছেন সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানগুলোতে। শুধু জ্বরই নয় এ ব্যাধিতে আক্রান্ত অধিকাংশই রোগী এখন টাইফয়েডে আক্রান্ত হয়েছেন বলে জানালেন রোগী ও অভিভাবকরা।

ঘটনার বাস্তবতা স্বীকার করে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালের তত্বাবধায়ক ডা: খুরশিদ আলম জানান, টাইফয়েডের প্রাদুর্ভাব দেখা দিয়েছে খাদ্য, পানি ও মলবাহিত জীবানুর ফলে।

জেলা সিভিল সার্জন ডা: হাবিবুল আহসান তালুকদার বলেন, অনিবন্ধিত চিকিৎসক আর ফার্মেসি মালিকদের কাছ থেকে ইচ্ছামত ও অপরিকল্পিত এন্টিবায়োটিক সেবনের ফলে দিন দিন এর কার্যক্ষমতা হ্রাস পাচ্ছে। ফলে রোগটি সারতে বেশি সময় লাগছে বলে জানান জেলা স্বাস্থ্য বিভাগের প্রধান। এ পর্যন্ত ঠিক কতোজন মানুষ এ টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়েছেন, এমন পরিসংখ্যান নেই জেলা স্বাস্থ্য বিভাগের হাতে। রোগটির প্রতিষেধক বিষয়ে ব্যাপক প্রচার-প্রচারণার আশ্বাস দিলেন তিনি।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh