• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

১২শ' কোটি টাকার ভুয়া চেকসহ আটক প্রতারক ‘ডিজে শাকিল’  

বগুড়া প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৩ আগস্ট ২০২০, ১৫:৪৫
fraud, 'DJ Shakil'
আটক প্রতারক ‘ডিজে শাকিল’।  

সরকারি চাকরি আর ঋণ পাইয়ে দেয়ার নামে দেশের শত শত তরুণের কাছ থেকে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার দুর্ধর্ষ প্রতারক রাব্বী শাকিল ওরফে ডিজে শাকিলকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার (১২ আগস্ট) রাতে বগুড়া জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের একটি দল সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করে। প্রতারণার অভিযোগে গ্রেপ্তার করা তিনজন হলেন- তাড়াশ উপজেলা যুবলীগের সহ-সভাপতি রাব্বী শাকিল ওরফে ডিজে শাকিল(৩২), তার সহযোগী আইটি বিশেষজ্ঞ হুমায়ুন কবির (২৮) ও ম্যানেজার হারুনার রশিদ (২৬)।

গ্রেপ্তরকৃতরা ফেসবুকে ইন্টারন্যাশনাল ব্যাংক লোন সার্ভিস নামে পেজ খুলে দেশব্যাপী প্রতারণার জাল বিস্তার করলেও পুলিশের জাল থেকে নিজেদের বাঁচাতে পারেনি।

রাব্বী শাকিল ওরফে ডিজে শাকিল কথিত রিশান ইন্টারন্যাশনাল ও ইন্টারন্যাশনাল ব্যাংক লোন সার্ভিস নামের দু’টি প্রতিষ্ঠানের চেযারম্যান। তারা এই দুই প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে দেশব্যাপী প্রতারণার জাল বিস্তার করেছিল। ডিজে শাকিলের অফিস থেকে জব্দ করা হয়েছে চাকরি ও ঋণের নামে ভূক্তভোগীদের কাছ থেকে নেয়া ১২শ’ কোটি টাকার চেক এবং বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের ভূয়া নথি এবং জাল চেক তৈরির সরঞ্জাম, সামরিক বাহিনীর ভুয়া নিয়োগপত্র, বিভিন্ন গণমাধ্যমের ভুয়া পরিচয়পত্র ও জালিয়াতির কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদী।

প্রাথমিক শিক্ষা বিভাগ থেকে শুরু করে বেসরকারি ব্যাংক-বিভিন্ন সরকারি দপ্তরে নিয়োগ দেন তিনি। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে কোটি কোটি টাকার ঋণ পাইয়ে দিতেও সিদ্ধহস্ত এই ব্যক্তি নিজেকে পরিচয় দেন যুবলীগ নেতা হিসেবে। তার এসব নিয়োগপত্র আর ঋণের চেক দেখে সহজে বোঝার উপায় নেই এর সবই ভূয়া।

জানা গেছে, ইন্টারন্যাশনাল লোন সার্ভিসের নামে ফেসবুক পেজে বিজ্ঞাপন দেখে বগুড়ার আমায়রা এগ্রোফার্মের মালিক আমানতউল্লাহ তারেক ও অভি এগ্রোফার্মের মালিক আশিক তাদের সঙ্গে যোগাযোগ করেন। কমিশনের মাধ্যমে তাদেরকে পাঁচ কোটি টাকা ব্যাংক ঋণ পাইয়ে দেওয়ার নাম করে কয়েক দফায় ১৪ লাখ ৩৫ হাজার টাকা হাতিয়ে নেয় ডিজে শাকিল। এরপর তাদেরকে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ঋণ অনুমোদনের চিঠি এবং সাড়ে চার কোটি টাকার দু’টি চেকের স্ক্যান কপি মেইলে দেওয়া হয়। কিন্তু দীর্ঘদিনেও চেকের মূল কপি না দেওয়ায় তারা খোঁজ নিয়ে জানতে পারেন ঋণ অনুমোদনের চিঠি এবং চেকগুলো ভুয়া। পরে তারা বিষয়টি বগুড়া জেলা পুলিশকে জানালে ডিবি পুলিশের পরিদর্শক ইমরান মাহমুদ তুহিনের নেতৃত্বে পুলিশের একটি দল তাড়াশে অভিযান চালায়।

অভিযানে নেতৃত্ব দানকারী বগুড়া ডিবি পুলিশের পরিদর্শক ইমরান মাহমুদ তুহিন আরটিভি অনলাইনকে জানান, গ্রেপ্তারকৃতদের অফিসে অভিযান চালিয়ে ভুয়া চেক ছাড়াও সামরিক বাহিনী ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের ভুয়া নিয়োগপত্র, চুক্তিনামা, ৬০টি সিম কার্ড, তিনটি কম্পিউটার, বিভিন্ন মিডিয়ার কয়েকটি ভুয়া পরিচয়পত্র উদ্ধার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের নামে বগুড়া সদর থানায় প্রতারণা ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

ইন্টারন্যাশনাল লোন সার্ভিস নামের এই ফেসবুক পেজে এমন চটকদার বিজ্ঞাপন দেখে ঋণ পাবার আশায় যোগাযোগ করেন বগুড়ার দুই ক্ষুদ্র উদ্যোক্তা। প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পরিচয় দেয়া রাব্বী শাকিল ওরফে ডিজে শাকিলের সঙ্গে কথা হয় তাদের। যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ৪ কোটি টাকা ঋণ পাবার আশ্বাসে তাকে ১৪ লাখ টাকা দেন ওই দুই তরুণ। গেল ফেব্রুয়ারিতে দুজনকে ওই ঋণের সরকারি দুটি চেকও দেন শাকিল প্রতিশ্রুতিমাফিক। এরপর সংশ্লিষ্ট অধিদপ্তরে ঋণের সেই টাকা আনতে গিয়ে তরুণরা দেখেন সবই ভুয়া!

বগুড়ার পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা জানান, সরকারি চাকরি বা ঋণ পাইয়ে দেয়ার প্রলোভনে শাকিল বিভিন্ন লোকজনের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন গত কয়েক বছরে। বুধবার তার অফিস থেকেই জব্দ করা হয়েছে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাজার কোটি টাকার চেকসহ বিভিন্ন দপ্তরের ভুয়া নিয়োগপত্র ‌আর এসব জাল নথি তৈরির সরঞ্জাম।

এসব প্রতারণার কাজে শাকিল ব্যবহার করতেন ২২টি অনলাইন নিউজ পোর্টালসহ বেশ কিছু ফেসবুক আইডি ও পেজ। আর সেসব মাধ্যমে প্রকাশিত বিজ্ঞাপনের ফাঁদে পড়ে সর্বস্ব খুঁইয়েছেন বগুড়া, সিরাজগঞ্জ, নওগাঁ, দিনাজপুর, টাঙ্গাইলসহ বেশ কটি জেলার শতাধিক তরুণ।

ডিজে শাকিল নিজেকে তাড়াশ উপজেলা যুবলীগের সহ-সভাপতি বলে দাবি করেছেন পুলিশের হাতে গ্রেপ্তার হবার পর।
জিএ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh