• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ধর্মঘটে রিক্সাওয়ালাদের পৌষ মাস

জয়নুল আবেদীন, চট্টগ্রাম

  ০১ মার্চ ২০১৭, ১৫:২০

দ্বিতীয় দিনের পরিবহন ধর্মঘটে চট্টগ্রামের জনজীবন অচল হয়ে পড়েছে। গণপরিবহনের অভাবে সকাল থেকেই অবর্ণনীয় দুর্ভোগে পড়েন কর্মমুখী মানুষ। এ সুযোগে রিক্সাওয়ালারা ইচ্ছামতো ভাড়া নিচ্ছেন। যাত্রীরা জিম্মি হয়ে বেশি ভাড়া দিয়ে গন্তব্যে যেতে বাধ্য হচ্ছে।

বুধবার এসএসসি পরীক্ষা থাকায় সকাল থেকেই পরীক্ষার্থীসহ স্কুল-কলেজের শিক্ষার্থীদের পড়তে হয় পরিবহন সংকটে। ধর্মঘটের সমর্থনে শ্রমিকরা নগরীর কোথাও গণপরিবহন চালাতে দেয়নি। বিভিন্ন জায়গায় সিএনজি চালকদের মারধর করার পাশাপাশি গাড়ি ভাঙচুর করেছে। ফলে গণপরিবহন শূন্য হয়ে পড়ে পুরো নগরী। রাস্তা পুরোপুরি দখলে নিয়েছে রিক্সা আর প্রাইভেট গাড়ি।

নগরীর দেওয়ানহাট,বহদ্দারহাট,টাইগারপাসসহ বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করে শ্রমিকরা মিছিল করতে দেখা যায়। অন্যান্য গণপরিবহন না থাকায় পুরো নগরী পরিণত হয় রিক্সার নগরীতে। এ সুযোগে যাত্রীদের কাছ থেকে রিক্সাওয়ালারা আদায় করছে লাগামহীন ভাড়া।

চকবাজার এলাকা থেকে এসএসসি পরীক্ষার্থী রুবিনা পারভিনকে নিয়ে নিউমার্কেট যাওয়ার জন্য গাড়ির জন্য অপেক্ষা করেন অভিভাবক শফিকুল আলম। তিনি আরটিভি অনলাইনকে বলেন, চকবাজার থেকে নিউমার্কেট ১শ' টাকা ভাড়া চাচ্ছে রিক্সাওয়ালারা। বাধ্য হয়ে ৯০ টাকায় উঠতে বাধ্য হই। চকবাজার মোড়ে অসংখ্য মানুষ গাড়ির অপেক্ষায় থেকে শেষ পর্যন্ত নিয়মিত ভাড়ার দ্বিগুণ তিনগুন ভাড়া বেশি দিয়ে গন্তব্যে যেতে বাধ্য হচ্ছেন তারা।

শ্রভ্রা দাশ যাবেন কাজির দেউড়ি থেকে টাইগার পাস। তিনি আরটিভি অনলাইনকে বলেন, 'দেড় কিলোমিটারের এ পথে রিক্সাওয়ালা ভাড়া চান ৭০ টাকা। কয় উঠলে উঠেন, নাইলে বাদ দ্যান। ফাও কথা কওনের টাইম নাই।'

নিয়মিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া চাচ্ছেন কেন এমন প্রশ্নের জবাবে রিক্সাওয়ালা হাসান বলেন, ভাই প্রতিদিনতো এতো ভাড়া পাই না। আজকে যাত্রীদের ভিড় বেশি। তাই প্রতিদিনের চেয়ে একটু বেশি নিচ্ছি।

ভুক্তভোগিরা জানান, শ্রমিকরা ধর্মঘট দিয়ে দেশ অচল করার পাশাপাশি অরাজক দেশে পরিণত করেছে। যেনো দেখার কেউ নেই এ দেশে। জনগণের ভোগান্তি কমাতে সরকারকে জরুরি পদক্ষেপ নেয়ার দাবি জানান ভুক্তভোগীরা।

এসজে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh