• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

আগামী ফেব্রুয়ারির মধ্যে চট্টগ্রাম সিটিতে ভোট

আরটিভি নিউজ

  ১১ আগস্ট ২০২০, ১০:০৪
city corporation, election,
ফাইল ছবি

আগামী ফেব্রুয়ারির মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। প্রশাসকের মেয়াদ শেষ হওয়ার ৪০ থেকে ৪৫ দিন আগে ভোট করতে চায় বলে জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর।

সোমবার (১০ আগস্ট) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশনের বৈঠক শেষে মো. আলমগীর গণমাধ্যমকে এ কথা জানান।

নির্বাচন কমিশন (ইসি) বলেন,গত ২৯ মার্চ চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের কারণে নির্বাচন স্থগিত করা হয়েছিল। মেয়র আ জ ম নাসির উদ্দিনের মেয়াদ শেষে গত ৫ আগস্ট সেখানে প্রশাসক নিয়োগ করা হয়। প্রশাসকের মেয়াদ হচ্ছে ১৮০ দিন। ১৮০ দিন পূর্ণ হওয়ার আগে ৪০ থেকে ৪৫ দিনের মধ্যে নির্বাচন করে ফেলবো। ১৮০ দিন পূর্ণ হবে ২০২১ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

তিনি আরও বলেন, নির্বাচনটা যে পর্যায়ে আমরা স্থগিত করেছিলাম,সেখান থেকেই আবার প্রক্রিয়া শুরু হবে। অর্থাৎ যে সমস্ত বৈধ প্রার্থী ছিলেন তারাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। নতুন করে কাউকে মনোনয়নপত্র দাখিল করতে হবে না। আর যদি কেউ মারা যান তাহলে ওই পদে পুনরায় তফসিল দিতে হবে। সেক্ষেত্রে সাধারণ নির্বাচনের মতোই মনোনয়নপত্র দাখিল বা ফাইলসহ সব প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

করোনাভাইরাস মহামারিতে বিশেষ পরিস্থিতির কারণে ইতিমধ্যে পাবনা-৪, ঢাকা-৫, সিরাজগঞ্জ-১ উপ নির্বাচন পরবর্তী ৯০ দিনের মধ্যে করার বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তবে ঢাকা-১৮ আসনের উপনির্বাচন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে করতে চায় ইসি।

এসএ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
করোনায় আরও একজনের মৃত্যু
আরও ৩৫ জনের করোনা শনাক্ত
করোনায় প্রাণ গেলো আরও ১ জনের, শনাক্ত ৪৯
আরও ৪৬ জনের শারীরে করোনা
X
Fresh