• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বরগুনায় সিফাতের মুক্তির দাবিতে মানববন্ধন চলাকালে পুলিশের হামলা

বরগুনা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ আগস্ট ২০২০, ১৮:৩৯
Police release human chains
সিফাতের মুক্তির দাবিতে মানবন্ধনে অংশ নেয়া একজনকে পেটাচ্ছে পুলিশ

কক্সবাজারে পুলিশের গুলিতে মেজর (অব:) সিনহা মোহাম্মদ রাশেদের মৃত্যুর পর গ্রেপ্তার ও কারাবন্দি শাহেদুল ইসলাম সিফাতের মুক্তির দাবিতে বরগুনার বামনায় মানববন্ধনে লাঠিচার্জ করেছে পুলিশ। এতে অন্তত ১০ জন আহত হয়েছেন। এছাড়াও কারাবন্দি সিফাতের নানা বামনা সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. আইউব আলী হাওলাদাকে গালমন্দ করার পাশাপাশি হুমকিও দিয়েছে পুলিশ।

এদিকে লাঠিচার্জ করে মানববন্ধন ছত্রভঙ্গ করে দেয়ার পর মানববন্ধনে অংশগ্রহণকারীদের দুষ্কৃতিকারী বলে আখ্যা দিয়েছেন বামনা থানার ওসি মো. ইলিয়াস হোসেন।

প্রতক্ষদর্শীরা জানান, পূর্ব ঘোষণা অনুযায়ী আজ শনিবার দুপুর ১২টার দিকে সিফাতের নিজ গ্রাম বরগুনার বামনায় মানববন্ধন কর্মসূচি শুরু করে সিফাতের সহপাঠীরা। বামনার কলেজ রোড সড়কে শান্তিপূর্ণভাবে চলা মানববন্ধনে হঠাৎ পুলিশের একটি টিম এসে ব্যানার ফেস্টুন ছিনিয়ে নেয়। এরপরও শান্তিপূর্ণভাবে চলছিলো মানববন্ধন কর্মসূচি। এরপরই বামনা থানার ওসি মো. ইলিয়াস হোসেন মানববন্ধনস্থলে এসেই অংশগ্রহণকারীদের গালমন্দ শুরু করে লাঠিচার্জের নির্দেশ দেন। এরপর পুলিশ লাঠিচার্জ শুরু করে। এতে মুহূর্তেই শান্তিপূর্ণভাবে চলা মানববন্ধন পণ্ড হয়ে যায়। লাঠিচার্জ করেন ওসি নিজেও।

পুলিশের লাঠিচার্জে আহত মানববন্ধনে অংশগ্রহণ করা রুবেল বলেন, সিফাত অত্যন্ত ভালো ছেলে। আর যাই হোক সিফাতের বিরুদ্ধে মাদকের অভিযোগ কোনোভাবেই যায় না। এছাড়াও মিথ্যে মামলায় নির্দোষ সিফাত জেলে থাকায় ওর মুক্তির জন্য মানববন্ধনে অংশগ্রহণ করেছিল। এসময় পুলিশ প্রথমে তাদের মানববন্ধনের ব্যানার ফেস্টুন ছিনিয়ে নেয়। এরপরও তারা শান্তিপূর্ণভাবে মানববন্ধন কর্মসূচি পালন করে যাচ্ছিল পরে বামনা থানার ওসি এসে আমাদের ওপর নির্বিচারে লাঠিচার্জ করে।

তিনি আরও বলেন, সিফাতের মুক্তির দাবিতে মানববন্ধন করায় পুলিশ আমাদের দুষ্কৃতিকারী বলে আখ্যা দিয়েছেন। এছাড়াও নাতির মুক্তির দাবিতে মানববন্ধনে আসায় সাংবাদিকদের সামনে সিফাতের নানা মো. আইউব আলী হাওলাদারকে গালমন্দ করার পাশাপাশি হুমকি প্রদান করে পুলিশ।

এ বিষয়ে সিফাতের নানা মো. আইউব আলী হাওলাদার বলেন, পুলিশ আজ যা করেছে তা মোটেও ঠিক হয়নি।

এ বিষয়ে বামনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইলিয়াস হোসেন আরটিভি নিউজকে বলেন, আমাদের অনুমতি না নিয়ে একদল দুষ্কৃতিকারী রাষ্ট্রের বিরুদ্ধে মানববন্ধন করছের বলে আমি জানতে পেরেছি। এতে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে বলে মানববন্ধন বন্ধ করে দিয়েছি।

মানববন্ধন চলাকালীন সমাবেশে উপস্থিত ছিলেন সিফাতের নানা বামনা সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. আইউব আলী হাওলাদার, সিফাতের একমাত্র বোন মোসা. অনন্যাসহ সিফাতের অন্যান্য স্বজন, সহপাঠী ও এলাকাবাসী। এ সময় তারা সিফাতকে পুলিশের দায়ের করা মামলা থেকে দ্রুত অব্যাহতি দেয়ার পাশাপাশি কারামুক্তির দাবি জানান।

সিফাতের স্বজন ও স্থানীয়রা জানান, এক ভাই ও এক বোনের মধ্যে সিফাত বড়। সিফাতের একমাত্র বোন মোসা. অন্যন্যা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী। ১০ বছর আগে বাবা মায়ের বিবাহ বিচ্ছেদের পর সিফাতের মা মোসা. শিরীন আক্তার শিলা নয় বছর ধরে লন্ডন প্রবাসী। আরা বাবা মো. মোস্তফা থাকেন ঢাকায়।

সিফাতের শৈশব ও কৈশোর কেটেছে বরগুনার বামনা উপজেলার পশ্চিম সফিপুর গ্রামের নানা বাড়িতে। বামনা সরকারি সারওয়ার জান মডেল উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে ২০১৪ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর বামনার সরকারি ডিগ্রি কলেজ থেকে ২০১৬ সালে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হয়ে ভর্তি হন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফিলিম অ্যান্ড মিডিয়া বিভাগে।

ঢাকায় ভর্তি হওয়ার পর খালার বাসায় থেকে লেখাপড়া করতেন সিফাত। বছরে দু'চারবার বামনা আসলেও পড়ে থাকতেন ক্যামেরা আর ট্রাইপড নিয়ে। ছবি তোলার নেশায় ঘুরে বেড়াতো এক এলাকা থেকে অন্য এলাকায়। শৈশবে বাবা মায়ের স্নেহ ভালবাসা বঞ্চিত হলেও কখনও সিফাত বিপথগামী হননি বলে জানান তারা।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বরিশালে মসজিদে অগ্নিকাণ্ড, নিয়ন্ত্রণে ৪ ইউনিট
পাথরঘাটায় শূকরের কামড়ে নারীসহ আহত ৫
গণবিজ্ঞপ্তির আগেই বদলির প্রজ্ঞাপনের দাবিতে শিক্ষকদের মানববন্ধন
ময়মনসিংহে ইন্টার্ন চিকিৎসকদের মানববন্ধন 
X
Fresh