• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ফের গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি (ভিডিও)

গাইবান্ধা প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০২ আগস্ট ২০২০, ১২:২৬

গাইবান্ধায় আবারও নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে। ৩০ জুলাই পর্যন্ত নদ-নদীর পানি কমতে থাকায় গাইবান্ধার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হতে থাকে। ৩১ জুলাই সকালে ব্রহ্মপুত্রের পানি স্থির হয়। কিন্তু সন্ধ্যার পর থেকে আবারও পানি বাড়তে থাকায় বন্যা পরিস্থিতির অবনতি হতে শুরু করে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্র নদের পানি ফুলছড়ি পয়েন্টে ১০ সেন্টিমিটার বেড়ে বিপদসীমার ৪৩ সেন্টিমিটার(আজ সকালে) উপর দিয়ে এবং ঘাঘট নদীর পানি শহর পয়েন্টে ২৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে যে সব এলাকা থেকে পানি নামতে শুরু করেছিল সেখানে আবারও পানি বাড়তে শুরু করেছে। এতে দেখা দিয়েছে চতুর্থ দফা বন্যা।

গাইবান্ধার ৬টি উপজেলার ৪৪টি ইউনিয়নের ২৬৭টি গ্রামের ২ লাখ ৫০ হাজার ৭৮৬ মানুষের এবার কোরবানির ঈদ নিরানন্দে পরিণত হয়েছে। আশ্রয়কেন্দ্র, উঁচু স্থান ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধে আশ্রিতরা কবে বাড়ি ফিরতে পারবের তারও নিশ্চয়তা নেই।

জেলা প্রশাসনের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৬ জুন থেকে ১ আগস্ট পর্যন্ত বন্যায় জেলার সুন্দরগঞ্জ, ফুলছড়ি, সাঘাটা, সাদুল্যাপুর, গোবিন্দগঞ্জ ও সদর উপজেলাসহ ৬টি উপজেলার ৪৫টি ইউনিয়নের ২৬৭টি গ্রাম বন্যা কবলিত হয়েছে। এসব এলাকার ২ লাখ ৫২ হাজার ৪১০ মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত ও পানিবন্দি হয়েছে। বন্যার কারণে ৩৫ হাজার ৯১৫টি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ইদ্রিস আলী আরটিভি নিউজকে জানান, তিন দফা বন্যায় এ পর্যন্ত বন্যার্তদের মধ্যে ৭১০ মেট্রিক টন চাল, জিআর নগদ ১৯ লাখ ৫০ হাজার টাকা, শিশু খাদ্য বাবদ ৪ লাখ, গোখাদ্য বাবদ ১২ লাখ টাকা ও ৭ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে; যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।
পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নারী হাজতিকে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জন বদলি
নারী কয়েদির সঙ্গে কারারক্ষীর অনৈতিক সম্পর্ক, অতঃপর...
উত্তপ্ত পরিস্থিতিতে ইসরায়েলকে যে পরামর্শ দিল যুক্তরাজ্য
গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় নারী নিহত
X
Fresh