• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সিরাজগঞ্জে সাড়ে পাঁচ লাখ মানুষ পানিবন্দি

সিরাজগঞ্জ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৯ জুলাই ২০২০, ১২:২৬
Sirajganj
ছবি সংগৃহীত

সিরাজগঞ্জের কাজিপুর পয়েন্টে গেল ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি কমেছে ২০ সেন্টিমিটার ও সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধের হার্ডপয়েন্টে কমেছে ১৪ সেন্টিমিটার।

যমুনা নদীর পানি কমলেও এখনও বিপদসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বুধবার সকাল নয়টায় কাজিপুর পয়েন্টে বিপদসীমার ৬২ সেন্টিমিটার ও সিরাজগঞ্জ হার্ডপয়েন্টে ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।

এদিকে যমুনার পানি কমলেও জেলার সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। এক মাসের অধিক সময়ের দীর্ঘ বন্যায় খাদ্য ও বিশুদ্ধ পানির চরম সংকট নিয়ে চরম কষ্টে দিন দিন পার করছে সিরাজগঞ্জ জেলার বন্যাকবলিত সাতটি উপজেলার সাড়ে পাঁচ লক্ষাধিক বানভাসি মানুষ। ত্রাণ স্বল্পতায় খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছে হতদরিদ্র পরিবারগুলো। খাদ্যের অভাবে দুর্ভোগ বেড়েছে গৃহপালিত পশু-পাখির। নদী ভাঙনে বিলীন হচ্ছে ঘর-বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠানসহ হাট-বাজার। একইসঙ্গে যমুনার হিংস্র ছোবলে বাপ-দাদার ভিটেমাটি জমিজমা সহায় সম্বল সবকিছু হারিয়ে নিঃস্ব-সর্বশান্ত হয়ে গেছে শত শত পরিবার, যাদের সব কিছু ছিল, তাদেরকে এখন ঠাঁই নিতে হয়েছে খোলা আকাশের নিচে। এরই মধ্যে গেল রাত থেকে মুষলধারায় বৃষ্টি শুরু হলে মরার ওপর খরার ঘা হয়ে দেখে দিয়েছে।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ডক্টর ফারুক আহম্মদ জানান, এরই মধ্যে বন্যার্তদের জন্য ২৮১ মেট্রিক টন জিআর চাল, জিআর নগদ টাকা দুই লাখ ৮৯ হাজার টাকা, শুকনো খাবারের প্যাকেট ৫ হাজার ৮৯০, শিশু খাদ্যর জন্য দুই লাখ টাকা ও গো খাদ্যের জন্য দুই লাখ টাকা বিতরণ করা হয়েছে।

এদিকে ভাঙনকবলিত শিমলা, পাঁচ ঠাকুরী এলাকায় গতকাল বিকেলে ত্রাণসামগ্রী বিতরণ করেছেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না। এছাড়া নর্থ ওয়েস্ট জেনারেশন পাওয়ার কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে সাতশত পরিবারকে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাতেই যেসব জেলায় ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আশঙ্কা
উপজেলা নির্বাচনে ভোটকেন্দ্র নির্ধারণে ইসির নির্দেশনা
এক পা নিয়ে জন্ম নিলো শিশু, পরিবারের পাশে জেলা প্রশাসন
স্ত্রীসহ সাবেক এমপির পিএসের বিরুদ্ধে দুদকের মামলা
X
Fresh