• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ঝড়তোলা সেরা ছবি

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩০ ডিসেম্বর ২০১৬, ১১:০৯

এ বছর জুড়ে নানা ছবি প্রকাশ করেছে ন্যাশনাল জিওগ্রাফিক। বছর শেষে এসে ৯১ জন ফটোগ্রাফার, ১০৭টি গল্প আর ২২ লাখ ছবি থেকে নির্বাচিত হয়েছে সেরা ৫২টি ছবি।

আর সেই নির্বাচিত কয়েকটি ছবি দিয়ে একটু গল্প আরটিভি পাঠকদের জন্য তুলে ধরা হলো :

০১. মস্কোর একটি শহরে সবচেয়ে উঁচু ভবনের কার্নিশে ক্যামেরাবন্দী হচ্ছেন কিরিল ভিসেলেনস্কাই ও দিমা বালাসভ। রুপটপার হিসেবে বিখ্যাত কিরিল। গের্দ লুডভিক ছবিটি তুলছেন ২০১৬ সালের ডিসেম্বরে।

০২. প্ল্যাট নদীর তীরে আগস্টের কোনো এক ঝড়োসন্ধ্যায় ছবিটি তোলা হয়েছে। এ নদীর তীরে ৪ লাখ ১৩ হাজার সেন্ডহিল ক্রেনস পাখি বিশ্রাম নিতে আসে। ছবিটি তুলেছেন রান্ডি অলসন।

০৩. বাহামা দ্বীপপুঞ্জে এক ডুবুরি একটি বাঘহাঙ্গরকে দেখছে। দৃশ্যটি দেখতে ভালো লাগলেও বেশ বিপদজনক। এ বিষয়টি ক্যামেরাবন্দী করেছেন ব্রেইন শেকেরি।

০৪. লেন্স ফ্রেম ব্যবহার ভারতের সুন্দরবন অঞ্চলে চক্ষু পরীক্ষা করছেন আই-কেয়ার কর্মীরা। ভারতে অন্ধ জনসংখ্যা ৮ মিলিয়নেরও বেশি। আই-কেয়ার কর্মীদের লক্ষ্য এ সংখ্যা কমিয়ে আনার। ২০১৬ সালের সেপ্টেম্বরে এ দৃশ্যটি ফ্রেমবন্দী করেছেন ব্রেন্ট স্ট্রিটন।

০৫. ডুমুর ফলের লোভে একটি উল্লুক ক্যানপয় গাছ বেয়ে ১০০ ফুট উঁচুতে বেয়ে উঠছে। এ পুরুষ উল্লুকটির ওজন ২০০ পাউন্ড। গাছে বাস করা প্রাণীদের মধ্যে এরা বিশ্বে সর্ববৃহৎ। ২০১৬ সালের ডিসেম্বরে ছবি ফ্রেমবন্দী করেছেন ফটোগ্রাফার টিম লামাণ।

০৬. ইরাকের একটি রামাদি শহরে একটি শরণার্থী পরিবার। যাদের দিন যায় অনিশ্চয়তার মধ্য দিয়ে। ২০১৬ সালের অক্টোবরে এ ছবি ক্যামেরাবন্দী করেছেন ফটোগ্রাফার মৈশেশ সামান।

০৭. গ্র্যান্ড টেটন ন্যাশনাল পার্কে একটি বন্য ষাঁড়ের মৃতদেহ পড়ে আছে আর তা হানা দেবার জন্য কাকের আগমন। আর অন্যদিকে একটি ভালুক বন্য ষাঁড়ের মৃতদেহ দেহাবশেষ রক্ষার কাছে ব্যস্ত। এ বছরের মে মাসে দৃশ্যটি নিজের ক্যামেরাবন্দী করেছেন চার্লি হ্যামলটন জেমস।

০৮. একটি শিশু প্যাঙ্গোলিন তার মায়ের পিঠে চড়ে বেড়াচ্ছে। ছবিটি তুলেছেন জোয়েল সার্থর ২০১৬ সালের এপ্রিলে।

০৯. তাইওয়ানের রাজধানী তাইপে যখন সূর্য অস্ত যায় ঠিক তখনই আলো ঝলমলে হয়ে ওঠে পুরো শহরটি। এমন দৃশ্যটি নিজের ক্যামেরায় বন্দী করেছেন ফটোগ্রাফার দিনা দিটোভস্কি।

১০. ফিলিপাইনের জেনারেল সান্তোস শহরে একটি চীনা কার্গোর তে হিমায়িত টুনা মাছ অপসারণের কাজ ব্যস্ত এক শ্রমিক। ২০১৬ সালের আগস্টে এ ছবিটি ফ্রেমবন্দী করেন আদাম ডেন।

এপি /ওয়াই /এসএস

মন্তব্য করুন

daraz
  • বিদায় ২০১৬ এর পাঠক প্রিয়
X
Fresh