• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

৪ দশকে প্রবাসী আয় ১১ লাখ ১৭ হাজার ৭৮৫ কোটি টাকা

মিথুন চৌধুরী

  ২৯ ডিসেম্বর ২০১৬, ১৫:২৬

নানা চড়াই উতরাই পাড়ি দিয়ে বহির্বিশ্বে শ্রমিকদের যাতায়াত ৪০ বছর পার হলো। আর এ ৪০ বছরে প্রবাসীরা বৈধ ভাবে দেশে পাঠিয়েছেন ১১ লাখ ১৭ হাজার ৭শ’ ৮৫ কোটি ৩৬ লাখ টাকা।

১৯৭৬ সালের দিকে বৈধভাবে বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসীদের কর্মসংস্থান শুরু হয়। শুরুতে সৌদি আরবে ২১৭ জন, সংযুক্ত আরব আমিরাতে ১ হাজার ৯ শত ৮৯ জন, ওমানে ১১৩ জন, কাতারে ১ হাজার ২ শত ২১ জন, বাহারাইনে ৩৩৫ জন, লিবিয়ায় ১৭৩ জন ও বিভিন্ন দেশে ১ হাজার ৩ শত ৯৬ জন বিদেশ পাড়ি দেন। মোট ৬ হাজার ৮৭ জন শ্রমিক দিয়ে বহির্বিশ্বে কর্মসংস্থান শুরু হলেও ৪০ বছরে বিশ্বের বিভিন্ন দেশে ১ কোটি ৩ লাখ ৮৭ হাজার ৫৫৬ জন বিদেশ পাড়ি দিয়েছেন। আর এ শ্রমিকদের কল্যাণে দেশের অর্থনীতির চাকাও হয়েছে গতিশীল। দূর হয়েছে দারিদ্রতা। দেশ স্বপ্ন দেখছে মধ্য আয়ের দেশের। সময়ের সঙ্গে সঙ্গে উচ্চ মধ্য আয় থেকে উন্নত দেশগুলোতে পাড়ি জমায় শ্রমিকরা।

প্রবাসী কল্যাণের দেয়া সূত্রে জানা যায়, ১৯৭৬ সাল থেকে ২০১৬ পর্যন্ত সৌদি আরবে ২৮ লাখ ১৪ হাজার ১১৪ জন, সংযুক্ত আরব আমিরাতে ২৩ লাখ ৫৮ হাজার ৭শ ২২ জন, কুয়েতে ৫ লাখ ৩৫ হাজার ৭৮৫, ওমানে ১২ লাখ ৫৬ হাজার ৪৮৫, কাতারে ৫ লাখ ৯০ হাজার ৫ জন, বাহরাইনে ৩৮ লাখ ৪ হাজার ৪শ ১৩ জন, লেবাননে ১লাখ ৪৬ হাজার ৬শ ৯৬ জন, জর্ডানে ১ লাখ ২০ হাজার ১শ জন, লিবিয়ায় ১২ লাখ ২ হাজার ১শ ৭৫ জন, সুদানে ৯ হাজার ২শ ১৬জন, মালেয়শিয়ায় ৭ লাখ ৮০ হাজার ৫শ ৬৭ জন, সিঙ্গাপুর ৬ লাখ ৪৭ হাজার ৪ শ ৩০ জন, সাউথ কোরিয়ায় ৩৫ হাজার ৩৩৭জন, যুক্তরাজ্যে ১০ হাজার ৮০ জন, ইতালিতে ৫৫ হাজার ৫১৬ জন, জাপানে ১ হাজার ৫শ ৪৪ জন, মিশরে ২৩ হাজার ৪ জন, ব্রুনাই’এ ৫৭ হাজার ৪৩১ জন, মরিশাসসে ৪৮ হাজার ৮শ ২৩ জন, ইরাকে ৪২ হাজার ৯শ ৯৫ জন এবং বিভিন্ন দেশে ২ লাখ ১৭ হাজার ৩শ ৯৭ জন শ্রমিক বহির্বিশ্বে কাজের জন্য গিয়েছিলেন। তবে চলতি বছরে লিবিয়া ও ইতালিতে শূন্যের কোঠায় ছিল।

এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্র জানায়, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩, রিক্রুটিং এজেন্সী লাইসেন্স ও আচরণ বিধিমালা ২০০২ কর্মসংস্থানে আরো গতি বৃদ্ধি হয়েছে। পাশাপাশি বেড়েছে বিশ্বাসযোগ্যতা। সঠিক পথে শ্রমিক বিদেশ পাড়ি দিলে তাদের কল্যাণে সহায়তা করছে কল্যাণ বোর্ড। এরইমধ্যে প্রবাসী কল্যাণ বোর্ড আইন ২০১৬ এর খসড়া প্রণয়ন করা হয়েছে। আইনটি পাস হলে শ্রমিকদের কল্যাণে আরও গতি বাড়বে।

মন্ত্রণালয় সূত্র আরো জানায়, প্রবাসীদের জন্য কল্যাণ ব্যাংক স্থাপন করা হয়েছে। অনলাইনে পাসপোর্টের আবেদন, সেবার আবেদন, চালান যাচাইকরণ, ভিসা যাচাই জন্ম ও মৃত্যু নিবন্ধন, আয়কর পরিশোধ, জাতীয় পরিচয়পত্রের তথ্য হালনাগাদকরণসহ বেশ কিছু সেবা দেয়া হচ্ছে। যাতে করে শ্রমিকদের নিরাপত্তা ও সহযোগিতা বাড়ে। পাশপাশি শ্রমিকদের প্রশিক্ষিত করে তুলতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়।

এমসি/এমকে

মন্তব্য করুন

daraz
  • বিদায় ২০১৬ এর পাঠক প্রিয়
X
Fresh