• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

২০১৬ সালে ওয়ানডের সেরা ৫ ইনিংস

স্পোর্টস ডেস্ক, আরটিভি অনলাইন

  ২৭ ডিসেম্বর ২০১৬, ১৯:১২

দেখতে দেখতে বিদায় নিতে চলেছে ২০১৬ সাল। বরাবরের মতো এ বছরও আন্তর্জাতিক ক্রিকেটে ঘটেছে নানা ঘটন-অঘটন। এসেছে চমক জাগানিয়া ইনিংস। যা অগণিত ক্রিকেটপ্রেমীর স্মৃতির মণিকোঠায় চিরভাস্বর হয়ে থাকবে।বিদায়ী বছরটিতে ওয়ানডে ম্যাচের এরকমই ৫টি ইনিংস নিয়ে আমাদের আজকের আলোচনা-

১. কুইন্টন ডি কক (১৭৮) - এ বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজের প্রথম ওয়ানডেতে সেঞ্চুরিয়নে হার না মানা ১৭৮ রানের ইনিংস খেলেন কক। এটি অজিদের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার হয়ে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস। এ অতুলনীয় ইনিংসের সুবাদে অস্ট্রেলিয়ার করা ২৯৫ রান ৪ উইকেট হাতে রেখেই টপকে যায় প্রোটিয়ারা।

২. অ্যালেক্স হেলস (১৭১) - বিদায়ী বছরে দ্বিপক্ষীয় সিরিজে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে নটিংহামে ১৭১ রানের মহাকাব্যিক ইনিংস খেলেন হেলস। তার এ রানের সুবাদে ওয়ানডে ইতিহাসে নিজেদের ইনিংসে সর্বোচ্চ ৪৪৪ রান করে ইংল্যান্ড। ওই ম্যাচে ১৬৯ রানে জয় পায় ইংলিশরা।

৩. মনীশ পান্ডে (১১৮) - এ বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজের ৫ম ওয়ানডেতে সিডনিতে ক্রিকেটপ্রেমীদের হৃদয় জয় করা এ ইনিংস খেলেন পান্ডে। তার এ ঝলমলে ইনিংসের সুবাদে সিরিজে হোয়াইটওয়াশ এড়ায় ভারত।

৪. মারলন স্যামুয়েলস (৯২) - অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজের ৫ম ওয়ানডেতে সেন্ট কিটসে স্মৃতি জাগানিয়া এ ইনিংস খেলেন স্যামুয়েলস। ভীষণ চাপের মধ্যে ৮ চার ও ৪ ছক্কায় ৮৭ বলে এ ধ্বংসাত্মক ইনিংস খেলেন তিনি। ক্রিকেট বোদ্ধারা বলছেন, এ যাবত ওয়ানডে ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের হয়ে যেসব ব্যাটসম্যান মন মাতানো ইনিংস খেলেছেন, সেই তালিকায় এটি থাকবে ওপরের দিকেই।

৫. ডেভিড মিলার (১১৮) - অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজের ৩য় ওয়ানডেতে ডারবানে এ মারকাটারি ইনিংস খেলেন কিলার খ্যাত মিলার। ওই ম্যাচে প্রথমে ব্যাট করে ৩৭২ রান করে অস্ট্রেলিয়া। জবাবে প্রথম থেকেই ধুঁকতে থাকে দক্ষিণ আফ্রিকা। তবে এ দৃশ্য বেশিক্ষণ স্থায়ী হয়নি। তিনি ক্রিজে আসলেই দৃশ্যপট পাল্টে যায়। তার বিস্ফোরক ইনিংসে ভর করে সহজেই জিতে যায় প্রোটিয়ারা। ওই ইনিংসে ১০ চার ও ৬ ছক্কার মার মারেন এ ড্যাশিং ব্যাটসম্যান।

ডিএইচ

মন্তব্য করুন

daraz
  • বিদায় ২০১৬ এর পাঠক প্রিয়
X
Fresh