• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

মাসজুড়ে থাকবে দ্বিতীয় দফার বন্যা (ভিডিও)

আরটিভি নিউজ

  ১২ জুলাই ২০২০, ১১:৫১

মাসজুড়ে থাকবে দ্বিতীয় দফার বন্যা। বন্যায় সবচেয়ে ঝুঁকিতে তিস্তার ডালিয়া পয়েন্ট ও কুড়িগ্রামের চিলমারী। এসব এলাকাসহ বিভিন্ন নদীর পানি ৫০ সেন্টিমিটার পর্যন্ত বাড়তে পারে। বন্যার এমন পূর্বাভাস জানিয়েছে সতর্কীকরণ কেন্দ্র। এ অবস্থায়, বন্যাপ্রবণ ২৩ জেলার জন্য ত্রাণসহ ব্যাপক প্রস্তুতি নেয়ার কথা জানিয়েছেন ত্রাণ প্রতিমন্ত্রী ডাক্তার মোহাম্মদ এনামুর রহমান।

দ্বিতীয় দফা বন্যায় বাড়ছে নদ-নদীর পানি। প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে দেশের উত্তর-উত্তর পূর্বাঞ্চলের।

বন্যার জন্য আগামী সাতদিন সবচেয়ে ঝুঁকিপূর্ণ তিস্তার ডালিয়া পয়েন্ট, কুড়িগ্রামে ব্রহ্মপুত্রের নুনখাওয়া ও চিলমারী, পদ্মার গোয়ালন্দ ও ভাগ্যকূল পয়েন্ট। এছাড়া, বাহাদুরাবাদ ঘাট পয়েন্ট, সিরাজগঞ্জ, বগুড়ার সারিয়াকান্দি ও আরিচা এর আওতায় আছে। বন্যায় বেশি প্রভাব রাখবে ব্রহ্মপুত্র, যমুনা, দেশের উত্তরাঞ্চলের তিস্তা-ধরলা এবং উত্তর-পূর্বাঞ্চলের মেঘনা অববাহিকার প্রধান নদীগুলো। তবে, ঢাকায় বন্যার প্রভাব কতোটা হবে, তা সঠিক জানাতে পারেনি বন্যা পূর্বাভাস কেন্দ্র।

বন্যাপ্রবণ এলাকাগুলোর মানুষের দুর্ভোগ কমাতে প্রতি জেলায় আর্থিক সহায়তাসহ অন্যান্য প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানালেন ত্রাণ প্রতিমন্ত্রী।

এ ব্যাপারে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামাল উদ্দিন আহমেদ বলেন, কেবল খাবার ও বাঁধ নয়, ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। বিকল্প বীজতলা করার ব্যবস্থা নেয়া উচিত। তাই ক্ষতি পুষিয়ে নিতে কৃষি বিভাগের সহায়তা প্রয়োজন।
পি

মন্তব্য করুন

daraz
  • জনদুর্ভোগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষিগুচ্ছের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন শুরু যেদিন
শিক্ষার্থীর কাছে ওএমআর শিট ছেঁড়ার অভিযোগ শুনে যা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী
ওএমআর শিট ছেঁড়ার অভিযোগ তোলা শিক্ষার্থীকে ডেকেছেন স্বাস্থ্যমন্ত্রী
ভর্তি পরীক্ষায় ওএমআর শিট ছেঁড়া ইস্যুতে মুখ খুললেন অভিযুক্ত পরিদর্শক
X
Fresh