• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

করোনার মধ্যে ডেঙ্গুর প্রকোপ, অসহায় নগরবাসী

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ এপ্রিল ২০২০, ১২:৪৭
রাজধানীতে এডিস নিধনে কাজ করার তাগিদ
রাজধানীতে এডিস মশা নিধনে কাজ করার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা

চলতি বছরের প্রথম তিন মাসে গত বছরের তুলনায় প্রায় চারগুণ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। করোনার প্রাদুর্ভাবের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ চলছে দাবি করে সিটি করপোরেশন বলছে, বন্ধ অফিসগুলোতে জমে থাকা পানির কারণে ডেঙ্গুর ঝুঁকি বাড়ছে। এমন সময় রাজধানীতে এডিস নিধনে কাজ করার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।

অতীতের সব রেকর্ড ভেঙে ২০১৯ সালে দেশে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ছড়ায় এক লাখ। মৃতের সংখ্যা ১৭৯ জন। চলতি বছর শুরু থেকেই এডিস মশা নিয়ে শঙ্কা বাড়িয়েছে বহুগুণ।

জানা গেছে, চলতি বছরের প্রথম তিন মাসে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ২৭১ জন। গত বছর এ সময়ে মোট রোগীর সংখ্যা ছিল ৭৩ জন। তবে চলতি মাসের প্রথম পাঁচ দিনে ডেঙ্গু নিয়ে কেউ হাসপাতালে ভর্তি হননি।

করোনাভাইরাসের প্রকোপের মধ্যে তাই বাড়তি ভাবনা ডেঙ্গু। যদিও রোগীর অবস্থা আশঙ্কাজনক না হলে হাসপাতালে ভর্তি না করার পরামর্শ দিয়েছেন কর্তৃপক্ষ।
মিরপুর কাজীপাড়ার বাসিন্দা রেজাউল করিম আরটিভি অনলাইনকে জানান, একদিকে করোনার কারণে মানুষ ঘরবন্দী। অন্যদিকে এডিশ মশার কারণে আমরা অতীষ্ঠ। করোনা সামাল দিতে ব্যস্ত সিটি করপোরেশন। আর আমরা সাধারণ মানুষ মরছি না খেতে পেরে আতঙ্কে।

সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, ডেঙ্গু রোগীর সবাইকে যে হাসপাতালে ভর্তি হতে হবে এমন কোনো কথা নেই। সিরিয়াস না হলে চিকিৎসা দিয়ে বাসায় পাঠিয়ে দিচ্ছি। ডেঙ্গু যদি আরও বেড়ে যায় তবে ডেঙ্গু-করোনা একসঙ্গে সামাল দিতে আমাদের কষ্ট হবে।
এ বিষয়ে নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, ঘরে আটকে থাকা মানুষদের মাধ্যমে এই ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। বিশেষ করে যে বাড়িগুলোতে প্রজনন ক্ষেত্র গড়ে উঠেছে সেগুলো ধ্বংস করতে হবে।

ডিএনসিসি প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমেনুর রহমান মামুন বলেন, এখন আমরা দ্বারে দ্বারে গিয়ে কাজ করতে পারছি না। সরকারি অফিস-আদালত ছুটির আগে আমরা একটা গণবিজ্ঞপ্তি দিয়েছিলাম। যাতে অফিসে যেখানে মশা জন্ম বিস্তার করতে পারে, সেগুলো ঢেকে রাখতে। করোনা ঝুঁকি মোকাবেলার পাশাপাশি আমরা এডিস মশা নিধনেও পরিকল্পনামাফিক কাজ করছি।
পি

মন্তব্য করুন

daraz
  • জনদুর্ভোগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভা মিললে নির্মাণকাজ বন্ধ : মেয়র তাপস
ঘরে বসেই করা যাবে ডেঙ্গু পরীক্ষা, খরচ ১২০ টাকা
২৪ ঘণ্টায় ১৬ জনের করোনা শনাক্ত
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
X
Fresh