• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা আবারও শীর্ষে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ নভেম্বর ২০১৯, ০৯:৩৯
দূষিত বাতাস তালিকা ঢাকা

দূষিত বাতাসের শহরের তালিকায় রাজধানী ঢাকা আবারও শীর্ষে অবস্থান করছে। দূষণের কারণে গতকাল মঙ্গলবার (২৬ নভেম্বর) সকালে বাংলাদেশের রাজধানী ঢাকা দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষস্থানে অবস্থান করে।

অপরদিকে ভারতের কলকাতা, পাকিস্তানের লাহোর ও মঙ্গোলিয়ার উলানবাটোর যথাক্রমে ২১১, ১৯৮ এবং ১৯৮ স্কোর নিয়ে পরের তিনটি স্থান দখল করেছে।

গতকাল মঙ্গলবার সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২৪২। এর মানে হলো শহরের বাতাসের মান ‘খুবই অস্বাস্থ্যকর’। তার আগে গত সোমবারও (২৫ নভেম্বর) দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষস্থানে ছিল ঢাকা। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। ঢাকায় দীর্ঘদিন ধরেই গ্রীষ্মকালে বায়ু দূষণ চরমে উঠলেও বর্ষায় অবস্থার অনেকটা উন্নতি দেখা যায়।

উল্লেখ্য, একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান অস্বাস্থ্যকর। এই সূচকে ৫০ এর নিচে স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান ভালো।

পি

মন্তব্য করুন

daraz
  • জনদুর্ভোগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তি সইয়ের সম্ভাবনা
ঢাবির ভর্তি পরীক্ষায় প্রথম হলেন যারা
ঢাবির ‘খ’ ইউনিটে প্রথম প্রিয়ন্তী মণ্ডল
কোকা-কোলায় চাকরির সুযোগ, কর্মস্থল ঢাকা 
X
Fresh