• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

অতিরিক্ত ভাড়া ও পরিবহন সংকটে মুসল্লিরা

পলাশ প্রধান

  ১৪ জানুয়ারি ২০১৮, ১৬:৫০

ভেদাভেদ ভুলে ঐক্যের আহ্বান জানিয়ে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ। কিন্তু ইজতেমায় আগত মুসল্লিরা পড়েছেন পরিবহন সংকটে। তার উপর পরিবহনগুলোকে সরকারের বেঁধে দেয়া ভাড়া থেকে কয়েকগুণ অতিরিক্ত ভাড়া আদায় করতে দেখা গেছে। ফলে মুসল্লিরা চরম দুর্ভোগ ও হয়রানির শিকার হচ্ছেন।

রাজধানী ঢাকার মহাখালী থেকে টঙ্গী হয়ে কালীগঞ্জ এবং ভৈরব রোড, ময়মনসিংহ রোড, টাঙ্গাইল রোড, শেরপুর রোড, কিশোরগঞ্জ রোড এবং গাজীপুর রোডের যাত্রীবাহী বাসগুলো দ্বিগুণ হারে নিজেদের ইচ্ছে মতো ভাড়া আদায় করছে বলে একাধিক মুসল্লি অভিযোগ করেছেন।

মুসল্লিরা বিষয়টি খতিয়ে দেখতে দেশের প্রতিটি বাসরস্টশনে আইন শৃংখলারক্ষকারী বাহিনীর কঠোর হস্তক্ষেপ কামনা করেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মোনাজাত শেষ হওয়ার পরপরই বিভিন্ন স্থানে অবস্থান নেয়া মুসল্লিরা একযোগে নিজ নিজ গন্তব্যে ফেরার চেষ্টা করেন। এতে টঙ্গীর আশে-পাশের সড়ক-মহাসড়ক গুলোতে সৃষ্টি হয় জনজট ও যানজট। অনেকে আবার যানবাহন না পেয়ে পায়ে হেঁটে গন্তব্যে রওনা দেন। আর দেশের বিভিন্ন জেলা থেকে আসা মুসল্লিরা যানবাহনের টিকেট না পেয়ে বাস স্টান্ডগুলোতে অপেক্ষা করতে দেখা যায়। এছাড়া অনেককে বাড়তি ভাড়া দিয়ে বাড়ি ফিরতে দেখা যায়।

খোঁজ নিয়ে দেখা যায়, ঢাকা-সিলেট রোডে বাদশা পরিবহন, চলনবিল, পিপিএল সুপার, উত্তরা পরিবহন, তিতাস পরিবহন, কর্ডোভা পরিবহনসহ আরো অনেক যাত্রীবাহী বাসগুলো দ্বিগুণ হারে নিজেদের ইচ্ছে মতো ভাড়া আদায় করছে।

এছাড়া ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে তুরাগ, ভিআইপি সাতাইশ, সু-প্রভাত, প্রভাতি বনশ্রী, অনাবিল, ছালছাবিল, জলসিঁড়ি, টঙ্গী-আশুলিয়া রোডে সেবা পরিবহন, মায়ের দোয়া পরিবহনসহ অনেক পরিবহনের বিরুদ্ধে এমন অভিযোগ রয়েছে।

এ বিষয়ে পিপিএল সুপার পরিবহনের মালিক পক্ষের দায়িত্ব থাকা মো. মিলনের সাথে যোগাযোগ করা হলে তিনি আরটিভি অনলাইনকে বলেন, ঈদ ও বিশ্ব ইজতেমা এলে টঙ্গীর সকল পরিবহন মালিকরা একটু ভাড়া বৃদ্ধি করে থাকেন। তুলনামূলক পিপিএল সুপার পরিবহনে ভাড়া একটু কম। তাছাড়াও, আজকে কোন টিকেট দেয়া হচ্ছে না।

এদিকে বিভিন্ন স্থান থেকে টহল পুলিশ সদস্যরা পরিবহন থেকে নানাভাবে চাঁদা উত্তোলন করছে বলে অভিযোগ করেন বাস শ্রমিকরা।

গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশীদ আরটিভি অনলাইনকে জানান, গাজীপুর ও আশপাশের এলাকার যে সব মুসল্লি আখেরি মোনাজাতে ইজতেমা ময়দানে অংশ নিচ্ছে ও মোনাজাতের পর তারা যেন নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারেন সেজন্য মোনাজাত শেষে ইজতেমা ময়দান থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা পর্যন্ত ও মিরের বাজার পর্যন্ত বিআরটিসি বাসের ব্যবস্থা করা হয়েছে। তিনি জানান, আখেরি মোনাজাতের পর পরই এ দু’টি রোডে বিশেষ ১৫ শাটল বাস যাত্রী পরিবহন শুরু করছে। যতক্ষণ পর্যন্ত মুসল্লিরা ময়দানে থাকবেন ততক্ষণ পর্যন্ত বিআরটিসির শাটল বাস মুসল্লিদের পরিবহন করবে। এজন্য মুসল্লিদের কোনো ভাড়া দিতে হবে না।

এবিষয়ে টঙ্গী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ফিরুজ তালোকদার আরটিভি অনলাইনকে বলেন, পরিবহন থেকে পুলিশ টাকা নিচ্ছে এমন ধরনের অভিযোগ এখনো পাইনি। তবে, এমন অভিযোগ পেলে ঐ পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি আরো বলেন, ইতিপূর্বে যেসকল পরিবহনে ভাড়া বৃদ্ধি করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

বিশেষ বাস ও ট্রেন সার্ভিস নিয়ে জেলা তথ্য কর্মকর্তা মো. রাহাত হাসনাত আরটিভি অনলাইনকে জানান, আখেরি মোনাজাতের দিন মুসল্লিদের সুবিধার্থে ১৯টি বিশেষ ট্রেন চলাচল করছে। এছাড়া সব আন্তঃনগর ট্রেন টঙ্গীতে যাত্রাবিরতি করবে। বিআরটিসি দুই শতাধিক স্পেশাল বাস সার্ভিস চালু করেছে। এছাড়া ইজতেমা চলাকালীন টঙ্গী স্টেশনে দ্রুতযানসহ প্রতিটি ট্রেন যাত্রাবিরতি করবে।

আগামী ১৯ জানুয়ারি থেকে দ্বিতীয় ধাপের তিন দিনব্যাপী ইজতেমা শুরু হবে। একইভাবে ২১ জানুয়ারি দুপুরে সকল মানুষের সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, ভ্রাতৃত্ববোধ ও মঙ্গল কামনা করে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

এমসি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • জনদুর্ভোগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ওবায়দুল কাদেরের পদত্যাগ চাওয়ায় শাহবাগ থানায় জিডি
নিরাপত্তা প্রাচীর ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
বিআইডব্লিউটিএ-বিআইডব্লিউটিসির ক্রয় পরিকল্পনা উপস্থাপনের নির্দেশ
টাকা কমানোয় এ বছর ৮৪ হাজার মুসল্লি হজ পালন করবেন : ধর্মমন্ত্রী
X
Fresh