• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ঢাকায় যানজটে ভোগান্তি বাড়ছে

আরটিভি নিউজ

  ১৫ জুন ২০২১, ১৭:০১
ঢাকায় যানজটে ভোগান্তি বাড়ছে

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে তীব্র যানজটের কবলে রাজধানীবাসী। প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত ঢাকার ব্যস্ততম সড়কগুলোতে যানজট লাগছে। কোনো দিন বৃষ্টি হলে যানজটের তীব্রতা দ্বিগুণ হয়। বাসে ১০ মিনিটের পথ যানজটের কারণে ঘণ্টার বেশি সময় লাগছে। আবার বাসের যাত্রী হেঁটে গন্তব্যস্থলে যাওয়ার চেষ্টা করলেও ফুটপাতগুলো হকারদের দখলে থাকায় প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।

রাজধানীর ফার্মগেট, উত্তরা, গুলিস্তান, আসাদগেট ও শনিরআখড়ায় সরেজমিন ঘুরে দেখা গেছে সড়কে যানজটের কারণে বাস চলছে ধীর গতিতে। মতিঝিল-দৈনিক বাংলা মোড় হয়ে পুরানা পল্টন, শাহবাগ-বাংলামোটর হয়ে ফার্মগেট-প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনের সড়ক পর্যন্ত এবং এর উল্টো দিকে ফার্মগেট থেকে রূপসী বাংলা হোটেল, শাহবাগ-মৎসভবন-পুরানা পল্টন পর্যন্ত একটু পর পর যানজটে আটকে থাকতে দেখা গেছে হাজারো যানবাহন। এছাড়া যানজটে অচল হয়ে পড়েছে পল্টন মোড় থেকে কাকরাইল-মালিবাগ মোড় পর্যন্ত সড়ক। মিরপুর সড়ক, মহাখালী, বনানী, রামপুরা, বাড্ডা লিংক রোড, নতুন বাজার এলাকায়ও যানজটের কারণে থেমে থেমে চলছে যানবাহন।

শনিরআখড়া থেকে দ্রুত অফিসে যাওয়ার জন্য হানিফফ্লাইওভার দিয়ে যাওয়ার জন্য শ্রবণ বাসে উঠেন সিরাজুল ইসলাম। কিন্তু ফ্লাইওভারেও যানজটের কারণে বাস থেকে নেমে হেঁটে অফিস যাচ্ছেন সিরাজুল ইসলাম। তিনি বলেন, শনিরআখড়া থেকে গুলিস্তানে অফিসে যাওয়ার উদ্দেশে বাসে উঠেছি, এখন ফ্লাইওভারেও তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে, এজন্য বাস থেকে নেমে হেঁটেই অফিসে যাচ্ছেন। শুধু সিরাজুল ইসলাম নয়, রাজধানীর লাখ লাখ যাত্রী প্রতিদিন যানজটের কবলে পড়ে গুরুত্বপূর্ণ সময় একদিকে নষ্ট করছেন অন্যদিকে ভোগান্তির কবলে পড়ছেন।

মতিঝিল, উত্তরা, ফার্মগেট এলাকায় মেট্রোরেলের নির্মাণ কাজ চলছে। এতে দু’পাশের রাস্তা সংকুচিত হয়েছে। যার ফলে যানজট আরও বাড়ছে এ বিষয়ে বুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড সামছুল হক বলেছেন, উন্নয়ন কাজে সমন্বয় না থাকায় সড়কে যান চলাচলে বিশৃঙ্খলা বাড়ছে। বৃষ্টির পানি সামান্য জমলে অবস্থা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। এজন্য উপযোগী মানে বিজ্ঞানসম্মত ব্যাবস্থাপনা দরকার। উড়ালসেতু করলেই হবে না। এখন উড়ালসেতুতে যানজটে বসে থাকতে হয় ঘণ্টার পর ঘণ্টা। ব্যবস্থাপনা নিশ্চিত না করে বড় বড় প্রকল্প বাস্তবায়ন করে সুফল মিলবে না।

এফএ

মন্তব্য করুন

daraz
  • জনদুর্ভোগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঢাকায় কাতারের আমির, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক আজ
ঢাকায় পৌঁছেছেন কোচ হাথুরুসিংহে ও মুশতাক
দুই দিনের সফরে ঢাকায় কাতারের আমির
আজ ঢাকায় আসছেন কাতারের আমির
X
Fresh