• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বেশি দূষিত এলাকা ‘এলিফ্যান্ট রোড’, কম দূষিত ‘তাজমহল রোড’

আরটিভি নিউজ

  ২০ মার্চ ২০২১, ১৫:০৫
The most polluted area is 'Elephant Road', the least polluted is 'Taj Mahal Road'.
ফাইল ছবি

রাজধানী ঢাকার সবচেয়ে বেশি দূষিত এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে এলিফ্যান্ট রোডকে। আর সবচেয়ে কম দূষিত এলাকা মোহাম্মদপুরের তাজমহল রোড। আজ শনিবার (২০ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে ‌‘ঢাকা শহরের ৭০টি স্থানে বায়ুদূষণের মাত্রার পরিমাণ’ শীর্ষক স্টামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)-এর বৈজ্ঞানিক ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংগঠনটির পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার।

আরও পড়ুন...
বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, বাংলাদেশ ৬৮তম

স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

প্রতিবেদনে বলা হয়, রাজধানী ঢাকার সবচেয়ে বেশি দূষিত এলাকা এলিফেন্ট রোড। আর সবচেয়ে কম দূষিত এলাকা মোহাম্মদপুরের তাজমহল রোড। এছাড়া সবচেয়ে বেশি দূষিত এলাকাগুলোর মধ্যে আরও রয়েছে, নিউমার্কেটের মেইন গেইট ও তেজগাঁও শিল্প এলাকা। আর সবচেয়ে কম দূষিত অন্য এলাকাগুলোর মধ্যে রয়েছে, আগারগাঁও শিশু হাসপাতাল ও পল্লবীর ডি ব্লক উল্লেখযোগ্য।

আরও পড়ুন...
ভারত থেকে ট্রাকে ধান, চাল ও সবজি পরিবহনের আড়ালে মাদক ব্যবসা, অবশেষে...

প্রতিবেদনে আরো বলা হয়, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ঢাকা শহরে বায়ুদূষণ ১৭ শতাংশ বেড়েছে। সংবেদনশীল এলাকায় গড় মান ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে দশমিক ৮ শতাংশ কমেছে।

বায়ুদূষণ নিয়ে গবেষণ করে এমন প্রতিষ্ঠানগুলোর মতে, ঢাকার বাতাসে রয়েছে অতিমাত্রায় সূক্ষ্ম বস্তুকণা যা সৃষ্টি হয় সাধারণ জীবাশ্ম জ্বালানি বা যানবাহন, শিল্পকারখানা ও বর্জ্য পোড়ানো থেকে। এছাড়া নির্মাণকাজ থেকে সৃষ্ট ধুলাবালি রাস্তার গাড়ির চাকার সঙ্গে অতি ক্ষুদ্র ধূলিকণায় রূপান্তরিত হয়ে তা ছড়িয়ে পড়ে বাতাসে।

আরও পড়ুন...
প্রধান সড়কগুলোতে রিকশা চলাচল করায় কমছে না যানজট (ভিডিও)

কেএফ

মন্তব্য করুন

daraz
  • জনদুর্ভোগ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এলিফ্যান্ট রোডের আগুন নিয়ন্ত্রণে
এলিফ্যান্ট রোডে ১০ তলা ভবনে আগুন
X
Fresh