• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

বাংলাদেশ-ভারত-মিয়ানমারের স্বার্থেই রোহিঙ্গা প্রত্যাবাসন গুরুত্বপূর্ণ: সু চিকে মোদি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৪ নভেম্বর ২০১৯, ১৮:৩০
বাংলাদেশ, মিয়ানমার
সংগৃহীত

মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চির সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রোববার আসিয়ান সম্মেলনের এক ফাঁকে তাদের এই বৈঠক অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে ভারতের নিউজ অ্যান্ড মিডিয়া ওয়েবসাইট ফার্স্টপোস্ট।

নরেন্দ্র মোদি বৈঠকটিতে বাংলাদেশে আশ্রিত বাস্তুচ্যুত মানুষদেরকে মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের বাসস্থানে দ্রুত, নিরাপদ ও টেকসই প্রত্যাবাসনের ওপর গুরুত্বারোপ করেন।

অঞ্চলটি থেকে বাস্তুচ্যুত মানুষদের এবং বাংলাদেশ, ভারত ও মিয়ানমারের স্বার্থের জন্য এই প্রত্যাবাসন গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ করেন ভারতের প্রধানমন্ত্রী।

---------------------------------------------------------------
আরো পড়ুন: মিয়ানমারকে ‘মিথ্যাচার’ থামাতে বললো বাংলাদেশ
---------------------------------------------------------------

মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর দমনপীড়নের পর বড় ধরনের সহিংসতা হওয়ায় ২০১৭ সালে রাজ্যটির প্রায় সাত লাখ রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এই বিপুল সংখ্যক শরণার্থীকে আশ্রয় দেয়ার পর এখন বাংলাদেশে বড় সংকট দেখা দিয়েছে।

ভারত জুলাই মাসে মিয়ানমার সরকারের কাছে ২৫০টি প্রিফেব্রিকেটেড বাড়ি হস্তান্তর করে। রোহিঙ্গা মুসলিমদেরকে নিজেদের ভূমিতে ফেরানোর প্রচেষ্টাকে উৎসাহিত করতে রাখাইনে এগুলো নির্মাণ করা হয়।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাজ্যটিতে আরও আর্থ-সামাজিক প্রকল্প বাস্তবায়ন করতে ভারত প্রস্তুত আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কে/সি

মন্তব্য করুন

daraz
  • রোহিঙ্গা সংকট এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউইয়র্কে বাংলাদেশির মৃত্যু নিয়ে পুলিশের বক্তব্যে ভাইয়ের বিরোধিতা
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি তেমন কেনেন না : রিজভী
ভারতীয় পণ্য বর্জন আন্দোলন নিয়ে বিএনপিতে দ্বন্দ্ব!
প্রতি বছর দূষণে প্রাণ হারাচ্ছেন পৌনে ৩ লাখ বাংলাদেশি
X
Fresh