logo
  • ঢাকা শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ২৭ জন, আক্রান্ত ২৮৫১ জন, সুস্থ হয়েছেন ১৭৬০ জন: স্বাস্থ্য অধিদপ্তর

রোহিঙ্গা ইস্যুতে শক্ত অবস্থান নেবে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৩ আগস্ট ২০১৯, ২৩:১১
রোহিঙ্গা
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ শক্ত অবস্থান নেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রাজধানীর ধানমন্ডিতে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে শুক্রবার তিনি একথা বলেন।

এদিকে, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া আবারো ভেস্তে যাওয়ায় স্থানীয় বাসিন্দারা উদ্বেগ-উৎকণ্ঠায় আছেন। আর রোহিঙ্গা ইস্যুতে আবারো মিয়ানমারের পাশে থাকার আশ্বাস দিয়েছে চীন।

রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে আওয়ামী লীগের আন্তর্জাতিক উপকমিটির আয়োজনে জাতীয় শোক দিবসের এক অনুষ্ঠানে যোগ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাওয়ার ব্যবস্থা করার দায়িত্ব কেবল বাংলাদেশের একার নয়, এজন্য বিশ্বনেতাদেরও এগিয়ে আসা জরুরি।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া ভেস্তে যাওয়ার জন্য কক্সবাজারের স্থানীয় বাসিন্দারা দায়ী করছেন, রোহিঙ্গা নেতা ও কয়েকেটি বিদেশি এনজিওকে। যদিও ‘শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার’জানালেন প্রত্যাবাসন নিশ্চিতে কাজ চলছে।

এদিকে, রাখাইনে গণহত্যার উদ্দেশ্যেই রোহিঙ্গা নারীদের ওপর যৌন সহিংসতা চালিয়েছিল মিয়ানমার সেনাবাহিনী। বৃহস্পতিবার রোহিঙ্গা নিপীড়ন-বিষয়ক জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে উঠে আসে এমন তথ্য।

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া আবারো অনিশ্চিত হওয়ায় উদ্বেগ জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। স্বেচ্ছা প্রত্যাবাসন প্রক্রিয়া কার্যকরের ওপর জোর দিয়েছে ‘মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ’।

এ পরিস্থিতিতে ঘৃণা ছড়ানোর অভিযোগে বৃহস্পতিবার মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট শতাধিক অ্যাকাউন্ট, পেজ ও গ্রুপ বন্ধ করেছে ফেসবুক। বৃহস্পতিবার নেপিদোতে চীনা রাষ্ট্রদূত চেন হাইয়ের সঙ্গে বৈঠকের পর মিয়ানমার সেনাপ্রধান জানান চীন তাদের পাশে আছে।

পি

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৫২৫০২ ১৪৫৫৮৪ ৩৩৩৩
বিশ্ব ১৯২৮১৯২৮ ১২৩৭৭১৩৩ ৭১৮০৬১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • রোহিঙ্গা সংকট এর সর্বশেষ
  • রোহিঙ্গা সংকট এর পাঠক প্রিয়